অগাস্টেই ১২ থেকে ১৮ বছর বয়সীদের দেওয়া হবে Zydus Cadila-র ভ্যাকসিন

অগাস্টেই ১২ থেকে ১৮ বছর বয়সীদের দেওয়া হবে Zydus Cadilla-র ভ্যাকসিন

অগাস্টেই ভারতে আসতে চলেছে ১২ বছর ঊর্ধ্বদের জন্য Zydus Cadila কোভিড ভ্যাকসিন। জুলাইয়ের শেষ সপ্তাহের মধ্যেই Zydus Cadila-র ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শেষের পরেই অগাস্ট মাস থেকেই পাওয়া যাবে এই টিকা। এমনটাই জানিয়েছে ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশনের (NTAGI) চেয়ারম্যান ডা. এন কে আরোরা।

NTAGI-এর চেয়ারম্যান জানিয়েছেন, “আমাদের আশা জুলাইয়ের মধ্যেই পরীক্ষামূলক প্রয়োগ শেষ হবে। অগাস্ট মাস থেকে ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য টিকাকরণ শুরু করা যাবে। সরকারের লক্ষ্য জুলাই মাসে প্রতিদিন ১ কোটি দেশবাসীর টিকাকরণের ব্যবস্থা করা। ৬ থেকে ৮ মাসের মধ্যে টিকাকরণের যে লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে তা পূরণ করতেই এই সিদ্ধান্ত নিতে চলেছে সরকার।”

এইমস দিল্লির ডিরেক্টর ডা. রণদীপ গুলেরিয়া জানিয়েছেন, “জাইডাস ক্যাডিলা ডিএনএ ভ্যাকসিন। একেবারেই ভিন্ন পদ্ধতিতে ব্যবহার করা হয়। আমাদের গর্ব করা উচিত। কারণ এই ধরনের টিকা আগে কখনই দেশে তৈরি হয়নি।” গুলেরিয়া আরও জানিয়েছেন,”ভ্যাকসিন সংক্রান্ত সমস্ত তথ্য নিয়ামক সংস্থাকে জানিয়ে প্রয়োগের জন্য আবেদন করবে জাইডাস ক্যাডিলা।”

আরও পড়ুন-জম্মুতে এবার জনবহুল স্থান থেকে উদ্ধার হলো আরও একটি আইইডি বোমা

আরোরা আরও বলেছেন, “প্রত্যেকের টিকা নেওয়া উচিত। টিকা নেওয়ার জন্য এগিয়ে আসা উচিত। ভ্যাকসিন নেওয়া অত্যন্ত প্রয়োজন। সারা দেশে ভ্যাকসিন নিয়ে ভুল তথ্য, গুজব ছড়ানোর চেষ্টা করা হচ্ছে। অনেই মনে করছেন ভ্যাকসিন নিলে পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। ভ্যাকসিন ৯৫ থেকে ৯৬ শতাংশ কার্যকরী। এখনও পর্যন্ত ভ্যাকসিন নিয়ে সামান্য জ্বর বা ব্যথা ছাড়া অন্য কোনও সমস্যা হয়নি। এখনও পর্যন্ত যারা টিকা নিয়েছেন তাঁদের মধ্যে ৪ থেকে ৫ শতাংশকে হাসপাতালে ভর্তি করা হয়েছে অ্যালার্জি সংক্রান্ত সমস্যার জন্য।”

 

Previous articleবাংলার মনীষীদের নিয়ে বছরভর নানা অনুষ্ঠানের পরিকল্পনা কেন্দ্রের
Next articleগুলজার সাহেবকে বই দিতে গিয়েই সমালোচনার মুখে পড়লেন নীনা গুপ্তা, কেন জানেন?