উত্তপ্ত হতে পারে বিজেপির রাজ্য কমিটির বৈঠক, জেলা সভাপতিরা যোগ দেবেন ভার্চুয়ালি

একুশের নির্বাচনে ( Assembly Election) বিপর্যয়ের পর আজ, মঙ্গলবার হেস্টিংস দফতরে  বিজেপির রাজ্য কমিটির (BJP State Committee) হাইভোল্টেজ বৈঠক। এই প্রথম গেরুয়া শিবিরের রাজ্য নেতারা “একজোট” হয়ে আলোচনায় বসতে চলেছেন। বিজেপি সূত্রে খবর, হেস্টিংসে এই বৈঠক ঘিরে অশান্তি ও বিশৃঙ্খলার আশঙ্কা করছে দলের রাজ্য কমিটির নেতাদের একটি প্রভাবশালী অংশ।

কিন্তু কেন তাঁদের এই আশঙ্কা?

ভোটের আগে প্রধানমন্ত্রী-স্বরাষ্ট্রমন্ত্রী থেকে শুরু করে কেন্দ্রীয় নেতাদের রোজ আগমণও দলকে জেতাতে ব্যর্থ হয়েছে। বিজেপি প্রায় ক্ষমতায় চলে এসেছে ধরে নিয়ে ভোটের আগে যখন দলীয় কর্মীরা ব্যাপক চাঙ্গা ছিলেন। কিন্তু তখন টিকিট বিলিকে কেন্দ্র করে আদি আর নব্য-এর লড়াইয়ে হেস্টিংস অফিসের সামনে প্রতিবাদ, বিক্ষোভ, হাতাহাতি সেই মনোবলে অনেকটাই চিড় ধরে । ২০০ আসনের ঢক্কানিনাদ থমকে যায় ৭৭-এ।

এদিকে ভোটের ফলাফল বের হওয়ার পর থেকেই হতাশ কর্মী-সমর্থকরা ছন্নছাড়া হয়ে পড়ে। অভিযোগ-পাল্টা অভিযোগে দলের অন্দরে ব্যাপক অশান্তি শুরু হয়। কৈলাস বিজয়বর্গীয়, শিবপ্রকাশ, অরবিন্দ মেনন থেকে দিলীপ ঘোষ, সকলেরই দিকেই আঙুল তোলেন কর্মীরা। নেতাদের ঘিরে বিক্ষোভ হয় জেলায় জেলায়। তাই এদিন রাজ্য কমিটির বৈঠকে অপ্রীতিকর ঘটনার আশঙ্কা অমূলক নয়।

অন্যদিকে, অশান্তির আঁচ পেয়েই বৈঠকে আমন্ত্রিতদের তালিকায় রদবদল করেছে রাজ্য বিজেপি। প্রথমে ঠিক ছিল, সব জেলা সভাপতিকে এই বৈঠকে আমন্ত্রণ জানানো হবে। কিন্তু তাতে ক্ষোভ-বিক্ষোভ সামনে চলে আসতে পারে।
সেক্ষেত্রে বৈঠকে অশান্তির প্রবল সম্ভাবনা থাকবে। তাই জেলা সভাপতিদের এই বৈঠকে ভার্চুয়ালি থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, দিল্লি থেকে দলের সর্বভারতীয় সভাপতি জগতপ্রকাশ নাড্ডা ভার্চুয়ালি হাজির থাকবেন এই বৈঠকে। একইভাবে সর্বভারতীয় যুগ্ম সাধারণ সম্পাদক (সংগঠন) শিবপ্রকাশও অংশ নেবেন বৈঠকে। কেন্দ্রীয় সাধারণ সম্পাদক তথা বাংলার পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয় বৈঠকে থাকবেন কি না, তা এখনও নিশ্চিত নয়। হেস্টিংসে বিজেপি’র রাজ্য কমিটির এই বৈঠকে সশরীরে থাকবেন জনা পঞ্চাশেক নেতা। বাকি শ’দুশেক নেতা অংশ নেবেন ভার্চুয়ালি। জানা গিয়েছে, রাজ্য কমিটির প্রথম সারির পদাধিকারী এবং সাংসদরা হেস্টিংসের অফিসে আসবেন। এক্ষেত্রে একাধিক দলবদলু নেতার উপস্থিতি ভাবাচ্ছে দলের একাংশকে।

সব মিলিয়ে রাজ্য কমিটির বৈঠকে অশান্তির আশংকা করে এবং অপ্রীতিকর ঘটনা এড়াতে এদিন হেস্টিংস দফতরে পুলিশ মোতায়েন করতে চেয়ে আবেদন করেছে বিজেপি নেতৃত্ব।

Previous articleব্রেকফাস্ট স্পোর্টস
Next articleসেঞ্চুরির পথে পেট্রোল, পাল্লা দিয়ে বাড়ছে ডিজেলের দাম