পুরনো ভাড়ায় রাস্তায় বাস নামাতে নারাজ বেসরকারি বাস মালিকরা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১ জুলাই থেকে রাস্তায় বেসরকারি বাস চালানোর ছাড়পত্র দিয়েছেন। কিন্তু পুরনো ভাড়ায় আর বাস চালাতে নারাজ বেসরকারি বাস মালিকরা। মুখ্যমন্ত্রী তাঁর ঘোষণায় জানিয়েছেন, শহর কলকাতায় ৫০ শতাংশ যাত্রী নিয়ে বেসরকারি বাস চালানো যাবে। কিন্তু আগের ভাড়ায় আর বাস চালানো সম্ভব হবে না বলেই জানিয়েছে বাস মালিকদের সংগঠন জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেট।
লকডাউনের প্রথম দিকে ২০২০এর মার্চ থেকেই বাস ভাড়া বাড়ানোর দাবিতে রাজ্য সরকারের কাছে দাবি জানিয়েছিলেন বেসরকারি বাস মালিকরা। তাঁদের দাবি মেনে একটি কমিটিও গড়া হয়েছিল। শেষ পর্যন্ত সেই কমিটিও ভাড়া বৃদ্ধি নিয়ে কোনও সিদ্ধান্তই নিতে পারেনি।
ভাড়া না বাড়ালে এবার আর তাঁরা বাস রাস্তায় নামাতে চাইছেন না। জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটের অধীনে রাজ্য জুড়ে ৪২ হাজার বেসরকারি বাস চলে। কলকাতা ও শহরতলি এলাকা থেকে রোজ প্রায় সাড়ে সাত হাজার বেসরকারি বাস চলাচল করে। সরকারি বিধিনিষেধের কারণেই এই বাস পরিষেবা বন্ধ। জুলাই মাসের প্রথম সপ্তাহ থেকে তাঁরা যে বাস রাস্তায় নামাবেন না, সেই সিদ্ধান্তে অটল বাস মালিকরা। সিন্ডিকেটের নেতা তপন বন্দ্যোপাধ্যায় বলেছেন, বাস নামাতে হবে পুরনো ভাড়ায়, তাও আবার ৫০ শতাংশ যাত্রী নিয়ে! এমনিতেই বেসরকারি বাস পরিষেবা কোমায় চলে গিয়েছে। এখন যদি বাস ভাড়া বাড়ানো না হয়, তাহলে আমাদের পক্ষে বাস চালানো সম্ভব নয়।
গত বছর ডিজেলের লিটার ছিল ৬৮ টাকা। এখন তা বেড়ে হয়েছে ৯৩ টাকা। পাশাপাশি বাস চালাতে যে পরিকাঠামো প্রয়োজন, তার ব্যবস্থাও করতে হয় বাস মালিকদেরই।

Previous articleগণিতের ১৬১ বছরের জটিল সমস্যার জট খুললো কুমার ঈশ্বরনের হাত ধরে
Next articleত্রিপুরায় এখনও পর্যন্ত ৭৩টি গ্রাম পঞ্চায়েতে ১০০ শতাংশ টিকাকরণ সম্পূর্ণ