কোউইনের মাধ্যমেই টিকা কিনতে হবে বেসরকারি হাসপাতালগুলিকে, নির্দেশিকা কেন্দ্রের

টিকা কেনার জন্য কোউইনের (cowin app) মাধ্যমে অর্ডার দিতে হবে বেসরকারী হাসপাতাল গুলিকে। সম্প্রতি এই মর্মে নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার(central government)। শুধু তাই নয় প্রতিটি বেসরকারি হাসপাতাল(private hospital) একমাসে সর্বোচ্চ কতটি অর্ডার দিতে পারবে সেটাও নির্দিষ্ট করে দিয়েছে সরকার।

মঙ্গলবার কেন্দ্রীয় সরকারের তরফে এক নির্দেশিকা জারি করা হয়েছে যেখানে বলা হয়েছে আগামী ১ জুলাই থেকে টিকিট কেনার জন্য নতুন নিয়ম চালু হচ্ছে। প্রসঙ্গত, পূর্বে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছিল বেসরকারি হাসপাতাল সরাসরি প্রস্তুতকারক সংস্থার কাছ থেকে টিকা কিনতে পারবে। কিন্তু এ ক্ষেত্রে সমস্যা তৈরি হয়েছিল। একাধিক হাসপাতালে অতিরিক্ত অর্ডারের কারণে রাজ্যগুলিকে সমানভাবে টিকা বন্টন করতে সমস্যা তৈরি হয়। এরপরই নয়া নির্দেশিকা জানিয়ে দেওয়া হয় উৎপাদিত টিকার মোট ২৫ শতাংশ পাবে বেসরকারি হাসপাতাল। বাকি পাবে রাজ্য। কেন্দ্রের প্রকাশিত নির্দেশিকায় স্পষ্ট ভাবে জানানো হয়েছে এটা কেনার জন্য বেসরকারি হাসপাতালকে যাবতীয় তথ্য কোউইন পোর্টালে রেজিস্টার করতে হবে। জেলা, রাজ্য ভিত্তিক সেই অর্ডার পৌঁছে যাবে টিকা প্রস্তুতকারক সংস্থার কাছে।

আরও পড়ুন:নৈতিক কারণে ইস্তফা দিন ধনকড়’, ফেসবুকে দাবি সেই বিনীত নারায়ণের

শুধু তাই নয়, টিকার অপচয় ঠেকাতে অর্ডারের সর্বোচ্চ সীমা বেঁধে দিয়েছে সরকার। সাতদিনে কত সংখ্যক টিকা দেওয়া হয়েছে, তা দ্বিগুণ করে বেসরকারি হাসপাতালে টিকা সরবরাহের সর্বোচ্চ সীমা স্থির করা হবে। এক্ষেত্রে হাসপাতাল কর্তৃপক্ষ নিজেদের ইচ্ছামতো মাসের যে কোনও একটি সপ্তাহ বেছে নিতে পারবে।

 

Previous articleনৈতিক কারণে ইস্তফা দিন ধনকড়’, ফেসবুকে দাবি সেই বিনীত নারায়ণের
Next articleআইসিসি টেস্ট র‍্যাঙ্কি এ ব‍্যাটসম‍্যানসদের মধ‍্যে শীর্ষ স্থানে উঠে এলেন কেন উইলিয়ামসন