সরতে পারেন তিরথ সিং রাওয়াত, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী বদলের জল্পনা

মাত্র চার মাসের মাথায় উত্তরাখণ্ডে(Uttarakhand) ফের মুখ্যমন্ত্রী(chief minister) দলের সম্ভাবনা তৈরি হলো। অন্তত দিল্লির অন্দরে কান পাতলে শোনা যাচ্ছে তেমনটাই। এদিকে জেপি নাড্ডা, অমিত শাহদের সঙ্গে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াতের(Tirath Singh Rawat) সাক্ষাৎ এই জল্পনাকে আরো বাড়িয়ে দিচ্ছে।

ত্রিবেন্দ্র সিং রাওয়াতের বিরুদ্ধে একাধিক দুর্নীতি এবং স্বজনপোষণের অভিযোগ ওঠায় তাঁকে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পদ থেকে সরিয়ে দেয় বিজেপি। এরপর গত ১০ মার্চ ওই রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন তিরথ সিং। যদিও তিনি মুখ্যমন্ত্রী হওয়ার পর নানা বিতর্ক তৈরি হয়। যার জেরে অস্বস্তিতে পড়ে দল। যদিও তিরথ সিংকে মুখ্যমন্ত্রী পদ থেকে সরানোর পিছনে উঠে আসছে অন্য কারণ। সাংবিধানিক নিয়ম অনুযায়ী, বিধানসভার সদস্য না হওয়ায় ১০ সেপ্টেম্বরের মধ্যে উপনির্বাচনে জিতে আসতে হবে তিরথ সিংকে। তবে উত্তরাখন্ডে যে দুটি আসন ফাঁকা রয়েছে সেখানে জয়ের ব্যাপারে নিশ্চিত নয় বিজেপি। পাশাপাশি উত্তরাখণ্ডে উপনির্বাচন হলে পশ্চিমবঙ্গেও উপনির্বাচন করাবে নির্বাচন কমিশন। সে ক্ষেত্রে মমতা বন্দ্যোপাধ্যায়কে বিপাকে ফেলার ছক ভেস্তে যাবে গেরুয়া শিবিরের। তাই বিজেপি নেতৃত্বরা চান না উপনির্বাচন হোক। এই অবস্থায় রাওয়াতকে ইস্তফার নির্দেশ দিয়ে অন্য কাউকে মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেওয়ার প্রস্তুতি চালাচ্ছে বিজেপি নেতৃত্ব।

আরও পড়ুন:ভুয়ো-ভ্যাকসিন মামলায় CBI-কেও নোটিশ পাঠাতে আবেদনকারীকে নির্দেশ হাইকোর্টের

জানা গেছে, গত দু’দিন ধরে দিল্লিতে পরে রয়েছেন তিরথ সিং রাওয়াত। জেপি নাড্ডা, অমিত শাহদের সঙ্গে সাক্ষাৎ করেছেন তিনি। তবে এখনো পর্যন্ত নিজেও রাজ্যে ফিরে যাননি রাওয়াত। এই পরিস্থিতিতে রাওয়াতকে অপসারণের জল্পনা বেড়ে গিয়েছে বহুগুণ।

 

Previous articleএবার অ্যান্টিবডি ককটেলের পরীক্ষামূলক প্রয়োগের সিদ্ধান্ত স্বাস্থ্য দফতরের, হবে ৪ টি সরকারি হাসপাতালে
Next articleসাদামাটা পোশাকে আদিবাসীদের সঙ্গে ‘হুল দিবস’ পালন করলেন তৃণমূল নেত্রী সায়ন্তিকা