করোনাবিধি মেনে একাধিক রাজ্যে খুলছে স্কুল, চালু অফলাইন ক্লাসও?

করোনার দ্বিতীয় ঢেউয়ের (Corona pandemic) ধাক্কা ও আতঙ্ক কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক (normal style)ছন্দে ফিরতে চলেছে সারাদেশ । ফের স্কুল খোলার (decision for reopening schools) সিদ্ধান্ত নিয়েছে একাধিক রাজ্য। কোভিড বিধি (maintaining covid protocol)পুরোপুরি মেনেই পড়ুয়াদের স্কুলমুখী (to start offline school and classes)করার চেষ্টা করা হচ্ছে। স্কুল খুলছে বিহার , উত্তরাখণ্ড, রাজস্থান, মধ্যপ্রদেশ ও দিল্লিতে। তবে পাশাপাশি বেশ কয়েকটি রাজ্য এখনই স্কুলে অফলাইন ক্লাস চালু করতে রাজি নয়।

 

বিহারে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সবই খুলে দেওয়া হবে। মুখ্যমন্ত্রী নীতিশ কুমার নিজেই জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়, কলেজ, প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সরকারি কলেজ খুলবে। ৫০ শতাংশ ছাত্রছাত্রী নিয়ে একাদশ এবং দ্বাদশ শ্রেণির অফলাইন ক্লাস শুরু হবে। শিক্ষাক্ষেত্রের সঙ্গে যুক্ত কর্মী, শিক্ষক, ছাত্রদের বাধ্যতামূলকভাবে করোনা টিককরণ করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

মধ্যপ্রদেশ সরকার কেন্দ্রের সঙ্গে আলোচনা করে স্কুলে অফলাইনে পঠনপাঠন শুরু করার সিদ্ধান্ত নিতে চলেছে। কেন্দ্র সবুজ সংকেত দিলেই তা কার্যকর হবে বলে জানিয়েছে সরকার। স্কুল খুলতে চাইছে গুজরাট সরকারও। যদিও এখনই স্কুল খুলছে না উত্তরপ্রদেশে। আপাতত সেখানে অনলাইন ক্লাসই চালু থাকবে। শুধুমাত্র শিক্ষক এবং শিক্ষাকর্মীরা কাজের জন্য যেতে পারবেন স্কুলে। দিল্লির শিক্ষামন্ত্রী মনীশ শিশোদিয়া জানিয়েছেন, তিন দফায় ধাপে ধাপে পরিকল্পনা অনুযায়ী স্কুল খোলা হবে। প্রথম দফায় শিক্ষক এবং পড়ুয়ারা অনলাইন ক্লাস করবেন। দ্বিতীয় দফায় পড়ুয়াদের মানসিক স্বাস্থ্যের জন্য কাজ করবেন শিক্ষকরা। তারপর শ্রেণিকক্ষে পড়ুয়াদের বসিয়ে পুরোনো নিয়মে পঠনপাঠন শুরু করা যায় কি না সেদিকে নজর দেওয়া হবে। এমনটাই জানিয়েছে দিল্লি সরকার।

 

এদিকে, ১ জুলাই থেকে সরকারি এবং বেসরকারি স্কুলে অনলাইন ক্লাস ফের চালু করার অনুমতি দিয়েছে উত্তরাখণ্ড সরকার। রাজ্যের স্কুলগুলি গ্রীষ্মের ছুটির জন্য গোটা মে মাস জুড়েই বন্ধ ছিল। তবে স্কুল খোলা এবং পড়ুয়াদের শারীরিকভাবে ক্লাসে প্রবেশের অনুমতি দেওয়ার বিষয়ে সরকার এখনও সিদ্ধান্ত নেয়নি। প্রাথমিক থেকে উচ্চ শিক্ষা- সব ক্ষেত্রেই অনলাইন ক্লাস চালুর থাকবে বলে নির্দেশিকা জারি করেছে তেলেঙ্গানা সরকার।

Previous articleবিধানসভায় ভেঙে পড়ল চাঙড়, তবে দুর্ঘটনা থেকে রক্ষা
Next articleহাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরলেন নাসিরুদ্দিন শাহ