কেন করোনা সংক্রমণ হ্রাস পাচ্ছে না? ৪টি কারণের কথা তুলে ধরলেন হু-এর প্রধান

বেলাগাম সংক্রমণের নিয়ন্ত্রণ সম্ভবপর হলেও পুরোপুরি কমছে না করোনা সংক্রমণ। তাই নিয়ে চিন্তিত চিকিৎসক থেকে শুরু করে বৈজ্ঞানিকরাও। সম্প্রতি এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর প্রধান বৈজ্ঞানিক সৌম্যা স্বামীনাথন জানিয়েছেন, বিশ্বজুড়ে করোনা সংক্রমণ যে কমেনি,তার একাধিক প্রমাণ মিলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছটি অঞ্চলের মধ্যে পাঁচটিতেই আক্রান্তের সংখ্যা ক্রমেই বাড়ছে। এছাড়াও আফ্রিকাতে করোনায় মৃত্যুহার গত দু’সপ্তাহে ৩০ থেকে ৪০ শতাংশ বেড়েছে। কিন্তু এখনও সংক্রমণ না কমার কারণও জানিয়েছেন স্যৌম্যা। তিনই জানান, যে চারটি প্রধান কারণের ফলে সংক্রমণ কমছে না সেগুলি হল,
১। ডেল্টা প্রজাতির প্রভাব বিস্তার, ২। সামাজিক মেলামেশা, ৩। লকডাউনের বিধিনিষেধ শিথিল করা, ৪। টিকাকরণের কম গতি।
তিনি বলেন, ” ডেল্টা ভ্যারিয়েন্ট অতি সংক্রামক হওয়ায়, দ্রুত আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।আগে করোনা আক্রান্ত একজনের থেকে তিন জনকে সংক্রমিত করার ক্ষমতা রাখত। কিন্তু ডেল্টা ভ্যারিয়েন্টের ক্ষেত্রে একজনের মাধ্যমে আরও আটজন সংক্রমিত হতে পারেন।মূলত এই কারণেই সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে।” অন্যদিকে লকডাউন শিথিল করতেই বাড়ি থেকে অবাধে বেরোতে শুরু করেছে মানুষ। জনাসমাগমে ভিড় বাড়ছে। ফলে বাড়ছে সংক্রমণ।মূলত যে দেশগুলিতে বিধিনিষেধ শিথিল করে দেওয়া হয়েছে, সেখানেই সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। অনেক দেশে সামাজিক দূরত্ববিধি ও মাস্ক পরার মতো বিধিটুকুও তুলে নেওয়া হচ্ছে। ফলে সংক্রমণ বৃদ্ধি পাওয়াই স্বাভাবিক বলে মনে করছেন হু-এর প্রধান।
ডেল্টা প্রজাতিকে রুখতে একমাত্র দ্রুত টিকাকরণের উপরই জোর দিয়েছেন স্যৌম্যা স্বামীনাথন। তাই সব দেশগুলিকে বিধিনিষেধ বজায় রাখা ও দ্রুত টিকাকরণের পরামর্শ দিয়েছেন তিনি।

Previous articleপেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদ: মমতার ছবি নিয়ে যোগীর রাজ্যে বিক্ষোভ
Next articleসাম্বার স্বপ্নে মজে ব্রাজিল সমর্থকরা, মেসি ভক্তদের হুঙ্কার “ভাঙা পায়ে খেলা হবে”