মাস্ক না পরলে জরিমানা, হতে পারে জেলও!ভিড়ে ঠাসা মানালির ভিডিয়ো ভাইরাল হতেই টনক নড়ল প্রশাসনের

সংক্রমণ নিম্নমুখী হতেই অনান্য পর্যটন কেন্দ্রগুলির মত পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে মানালিও। কিন্তু করোনাকে কার্যত বুড়ো আঙুল দেখিয়ে মাস্ক ছাড়াই রীতিমত গাদাগাদি করে চলছিল পর্যটকদের মাতামাতি। উত্তরাখণ্ডের কেম্পটি ফলসে এ ভিড়ে ঠাসা পর্যটকদের স্নানের ছবি ভাইরাল হতেই নড়েচড়ে বসেছে প্রশাসন। তড়িঘড়ি জারি করেছে করোনা বিধিও।  পর্যটকদের মধ্যে সচেতনা তৈরি করতেই তৎপর হয়েছেন কুলির এসপি গুরুদেব শর্মা। তিনি বলেছেন মাস্ক না পরার জন্য শুধু শাস্তিই নয়, ৫০০০টাকা জরিমানাও দিতে হতে পারে। শুধু তাই নয় , ৮দিনের জেল পর্যন্ত হতে পারে।

ভিড় ঠেকাতে এবিষয়ে ইতিমধ্যেই তেহরি-গাড়োয়ালের জেলাশাসক একটি নির্দেশিকা জারি করেন। নির্দেশিকায় বলা হয়েছে, করোনা বিধি মেনেই কেম্পটি ফলসে প্রবেশ পথে চেকপোস্ট করা হবে। এবার থেকে একসঙ্গে ৫০ জনকেই ফলসে যেতে দেওয়া হবে। শুধু তাই নয়, একটানা ৩০ মিনিটের বেশি সময় সেখানে থাকা চলবে না বলেও নিষেধাজ্ঞা জারি করেছে হিমাচল প্রদেশের জেলা প্রশাসন। সেইসঙ্গে মাস্ক ও সামাজিক দূরত্বের বিষয়টির উপর করা নজরদারি চালানো হবে বলে জানানো হয়েছে। কুলুর এসপি গুরুদেব শর্মা জানান, এবার থেকে মাস্ক না পড়লে ৫০০০টাকা পর্যন্ত জরিমানা গুনতে হবে। তিনি আরও জানান, গত ৭-৮দিনে পুলিশ ৩০০টাকার চালান কেটে মোট ৩লাখ টাকা সংগ্রহ করেছে। তাতেও সাধারণ মানুষ পাত্তা না দেওয়ায় এইবার নিয়ম আরও কঠিন করা হল।

করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে আসতেই একঘেয়েমি কাটাতে পাহাড়ে ভিড় জমিয়েছেন পর্যটকেরা। তবে করোনা বিধিনিষেধকে শিকেয় তুলে মাস্ক ছাড়াই ঘুরছেন অনেকেই। ভিড়ে ঠাসা মানালির পর সেই একই চিত্র দেখা গিয়েছে সিকিমের গ্যাংটকেও। তবে ইতিমধ্যেই এব্যাপারে কড়া পদক্ষেপ নিয়েছেন সিকিম সরকার। সরকারের নির্দেশ, সিকিমে কোনও পর্যটককে প্রবেশ করতে হলে তার কাছে আর টিপিসিআর অথবা আরএটি টেস্টের নেগেটিভ রিপোর্ট থাকতে হবে। একইসঙ্গে কোনও পর্যটক যদি ভ্যাকসিন না নিয়ে থাকেন তবে সিকিমে প্রবেশের দিনই তাঁকে দেওয়া হবে। এই বিষয়ে সিকিম পর্যটন বিভাগের অতিরিক্ত সচিব কপিল মিনা জানিয়েছেন, ‘সবকিছু ঠিক থাকলে সিকিমের পর্যটন কেন্দ্রগুলোয় আরও কিছু বিধিনিষেধ শিথিল করার কথা হতে পারে।’

Previous articleসোশ্যাল মিডিয়ায় অভিনেত্রীকে ধর্ষণের হুমকি, লালবাজারে অভিযোগ
Next articleইতিহাস গড়লেন সমীর বন্দোপাধ‍্যায়, জুনিয়র উইম্বলডনের ফাইনালে ভারতীয় বংশোদ্ভূত