বিজেপি-বিরোধিতা: রাজ্যে না থাকলেও কেন্দ্রে তৃণমূলের পাশে থাকতে চায় সিপিএম

রাজ্যে তৃণমূলের বিরুদ্ধে লড়াই আগামীদিনেও চালু থাকবে৷ তবে জাতীয় স্তরে বিজেপি-বিরোধী আন্দোলনে তৃণমূলের পাশে থাকবে সিপিএম।

এই ধরনের অবস্থানের ব্যাখ্যা আগেই দিয়েছেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি৷ তিনি বলেছেন, জাতীয় এবং রাজ্যস্তরের রাজনীতি বা আন্দোলনের মধ্যে একটা পার্থক্য রয়েছে৷ এই দুয়ের বাস্তবতাও আলাদা। বিজেপি-বিরোধিতার প্রশ্নে কেন্দ্রীয়স্তরে সব দল ঐক্যবদ্ধভাবে লড়াই করতেই পারে৷ সেক্ষেত্রে তৃণমূলের পাশেও থাকতে পারে সিপিএম৷

বৃহস্পতিবার কৃষ্ণনগরে দলের এক কর্মসূচিতে যোগ দিয়ে ইয়েচুরির সুরেই বার্তা দিয়েছেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। দলের অবস্থান স্পষ্ট করে সূর্যবাবু বলেছেন, “দিল্লিতে বিজেপির সঙ্গে লড়াইয়ে মমতা বন্দ্যোপাধ্যায় এক সঙ্গে থাকলে আমাদের কোনও অসুবিধা নেই। কিন্তু পশ্চিমবঙ্গের ক্ষেত্রে হবে না। বিজেপির বিরুদ্ধে সর্বভারতীয় স্তরের আন্দোলন একসঙ্গে হতেই পারে”৷
বাংলায় তৃণমূল- বিরোধিতার কারণ ব্যাখ্যা করে সূর্যকান্ত মিশ্র বলেছেন, “বাংলায় তৃণমূল সরকার বিরোধীদের কণ্ঠরোধ করছে, বিরোধীশূন্য পঞ্চায়েত ও পুরসভা করার ডাক দিয়েছিলো তাঁরা। শাসক দলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগও অজস্র৷” সূর্যবাবুর মতে, “এখন বিজেপি দুর্বল হয়েছে কিন্তু এখনও বিপজ্জনক আমাদের রাজ্যের পক্ষে। সারা দেশে জাতীয় পরিস্থিতির নিরিখে কী হবে, সেটা আমাদের জাতীয় নেতারা ঠিক করবেন।” কেন্দ্রীয় সিপিএমের বক্তব্য, জাতীয় স্তরে একই লক্ষ্যে বিভিন্ন দলের ঐক্য গড়ে উঠলেও রাজ্যভিত্তিক আলাদা সমীকরণ থাকে। জাতীয় স্তরে ও বাংলায় কংগ্রেসের সঙ্গে বামেদের সমঝোতা থাকলেও কেরলে তারা প্রধান প্রতিপক্ষ। একই কথা তৃণমূলের ক্ষেত্রেও প্রযোজ্য হতে পারে।

তাহলে এই মুহুর্তে সিপিএমের প্রধান শত্রু কে? এই প্রশ্নের জবাবে সূর্যবাবু বলেন, “দেশের ক্ষেত্রে প্রধান শত্রু বিজেপি। রাজ্যে আমরা দু’জনের বিরুদ্ধেই বাকি সবাইকে একজোট করার চেষ্টা করেছি। রাজ্যে বিজেপিকে রুখতেই মানুষ বাধ্য হয়ে তৃণমূলকে ভোট দিয়েছেন৷”
ভোটের প্রচারে ‘বিজেমূল’ স্লোগান যে ঠিক হয়নি, তা-ও এ দিন ফের বলেছেন সূর্যবাবু। তাঁর বক্তব্য, বিজেপি এবং তৃণমূলের এক দল থেকে অন্য দলে যাতাযাতের প্রবণতা দেখে সামাজিক মাধ্যমে ‘বিজেমূল’ কথাটি চালু হয়েছিল। কিন্তু দলের রাজনৈতিক প্রচারে তার ব্যবহার ঠিক হয়নি।

Previous articleমুখ্যমন্ত্রী যাওয়ার আগেই দিল্লি যাচ্ছেন অভিষেক, রাজনৈতিক মহলে নানা জল্পনা
Next articleনাবালিকাকে বাঁচাতে গিয়ে কুয়োয় পড়লেন ৩০ জন!মর্মান্তিক দুর্ঘটনায় মৃত কমপক্ষে ৩