করোনার তৃতীয় ঢেউ নিয়ে সতর্ক রাজ্য, পর্যটন কেন্দ্রগুলিকে নিয়ন্ত্রণে রাখতে চায় নবান্ন

করোনার (Corona) প্রথম দুই ঢেউয়ের মোকাবিলায় যথেষ্ট সফল রাজ্য সরকার। এবার মহামারির (Pendamic)সম্ভাব্য তৃতীয় ঢেউয়ের ( Third Wave) আশঙ্কা দেশজুড়ে মাথাচাড়া দিয়েছে। সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। তাই কোভিড পরিস্থিতিকে নিয়ন্ত্রণে বেশ সতর্কতা অবলম্বন করছে নবান্ন (Nabanna) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) কোভিডের সম্ভাব্য তৃতীয় ঢেউ সম্পর্কে সতর্কবার্তা জারি করার পরেই তার মোকাবিলায় রাজ্য সরকারের সব রকমের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। প্রশাসনের সর্বোচ্চ স্তর থেকে সমগ্র পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে।

সাম্প্রতিককালে রাজ্যে করোনা সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে আসায় অর্থনীতির চাকা সচল রাখতে জারি থাকা কঠোর বিধি-নিষেধে বেশ কিছু ছাড় দেওয়া হয়েছে। কিন্তু একাংশের মানুষ যেভাবে এই ছাড়কে কাজে লাগিয়ে অসতর্ক হয়ে উঠেছেন তাতে উদ্বিগ্ন রাজ্য প্রশাসন। এ ধরনের অনিয়ন্ত্রিত আচরণ আটকাতে সরকার জেলা প্রশাসনকে এবার কঠোর পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছে। অতিমারির তৃতীয় ঢেউ রুখতে সার্বিক টিকাকরণ-এ বিশেষ জোর দেওয়ার পাশাপাশি দিঘা (Digha) ও দার্জিলিং (Darjeling)-এর মত জনপ্রিয় পর্যটন কেন্দ্রে কঠোর বিধি নিষেধ পালনের নির্দেশ দেওয়া হয়েছে।

মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী ইতিমধ্যেই সমস্ত জেলা শাসকদের করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে ৯ দফার নির্দেশিকা পাঠিয়েছেন। সেখানে জনবহুল স্থানে মাস্ক ব্যবহার, অত্যাধিক জনসমাগম রুখতে প্রশাসনকে কঠোর হতে বলা হয়েছে। দিঘা, দার্জিলিং-এর মত জনপ্রিয় পর্যটন কেন্দ্রে অনিয়ন্ত্রিত জনসমাগম আটকাতে প্রশাসনকে কঠোর বিধিনিষেধ আরোপ করতে বলা হয়েছে। প্রয়োজনে আইসিডিএস এবং স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের ব্যবহার করে জনবহুল স্থান এবং পর্যটন কেন্দ্রগুলোতে মাস্ক ব্যবহার সম্পর্কে সচেতনতা প্রচার করতে মুখ্যসচিব নির্দেশ দিয়েছেন।

ইতিমধ্যেই দিঘা তাজপুর মন্দারমনির মত সৈকত কেন্দ্রে পাহাড় এবং ডুয়ার্সের পর্যটন কেন্দ্র গুলিতে ছুটি কাটাতে গেলে করোনা টিকার দুটি ডোজ অথবা rt-pcr টেস্টের নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক করা হয়েছে। অন্যদিকে, শহর ও ঘনবসতিপূর্ণ বস্তি এলাকায় সার্বিক টিকাকরণের ওপর বিশেষ জোর দেওয়া হয়েছে। বাজার এলাকায় সচেতনতা প্রচার কর্মসূচিতে বাজার কমিটি গুলিকে শামিল করতে বলা হয়েছে। কোভিডের প্রতিটি মৃত্যুর কারণ খতিয়ে দেখে মৃত্যুসংখ্যা যতদূর সম্ভব হাস করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মুখ্যসচিব জেলা গুলিকে নির্দেশ দিয়েছেন।

 

Previous articleএবারের অধিবেশনে মহিলা বিল নিয়ে সরব হতে চলেছে তৃণমূল
Next articleদায় এড়িয়ে দানিশের মৃত্যুতে দুঃখপ্রকাশ তালিবানের