নিশীথ কি বাংলাদেশের নাগরিক? মোদির কাছে প্রশ্ন রিপুনের

শিক্ষাগত যোগ্যতা, একাধিক ক্রিমিনাল কেস-এর পরে এবার জন্মস্থান নিয়ে বিতর্কে জড়ালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক (Nishith Pramanik)। আর এ বিষয়ে সঠিক তথ্য জানতে চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) চিঠি লিখলেন রাজ্যসভার সংসদ তথা অসমের প্রদেশ কংগ্রেস সভাপতি রিপুন বরা (Ripun Bora)।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে কোচবিহারের (Coochbehar) সাংসদ শপথ গ্রহণের পর বিভিন্ন সংবাদমাধ্যমে এবং সোশ্যাল মিডিয়ায় খবর প্রকাশ হয়, যে তাঁর সাফল্যে উচ্ছ্বসিত হয়ে বাংলাদেশের গাইবান্ধা জেলায় উৎসব পালন করা হয়েছে। কারণ তিনি সেখানেই জন্মগ্রহণ করেছেন। এই নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। যদিও নিশীথ প্রামাণিক তাঁর হলফনামায় নিজের জন্মস্থান কোচবিহারই লেখেন।

এই নিয়ে বিতর্ক তৈরি হওয়ায় প্রকৃত সত্য জানতে চেয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন রাজ্যসভার সাংসদ রিপুন বরা। চিঠিতে তিনি লিখেছেন,
“একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সংবেদনশীল বিষয় নিয়ে এই চিঠি। নিশীথ প্রামাণিক যিনি সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী নিযুক্ত হয়েছেন তাঁর জন্মস্থান এবং নাগরিকত্ব বিষয় আপনার দৃষ্টি আকর্ষণ করছি। সম্প্রতি ‘বারাক বাংলা’, ‘রিপাবলিক টিভি ত্রিপুরা’ এবং ডিজিটাল নিউজ ‘ইন্ডিয়া টুডে’, ‘বিজনেস স্ট্যান্ডার্ড’- এসব জায়গায় নিশীথপ্রামাণিক বাংলাদেশের নাগরিক বলে খবর প্রচারিত হয়। সেখানে তাঁর জন্মস্থান বাংলাদেশের গাইবান্ধা জেলার পলাশবাড়ি থানার হরিনাথপুর বলে উল্লেখ করা হয়েছে। তিনি কম্পিউটার শিক্ষার জন্য ভারতে আসেন এবং প্রথমে তৃণমূল কংগ্রেস ও পরে বিজেপিতে যোগদান করেন। কোচবিহার থেকে সাংসদ নির্বাচিত হন।
ওই সংবাদ মাধ্যমগুলির খবর অনুযায়ী, নিশীথ প্রামাণিক তাঁর নির্বাচনী নথিতে কোচবিহারের ঠিকানা কারচুপি করে বসিয়েছেন। শুধু তাই নয়, নিশীথ প্রামাণিক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হওয়ার পরে তাঁর দাদা এবং অন্যান্য গ্রামবাসীরা বাংলাদেশে তাঁদের গ্রামে উৎসব পালন করেছেন বলেও সে খবরে উল্লেখ করা হয়েছে।
যদি এটা সত্যি হয়, তাহলে এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় যে একজন বিদেশী নাগরিক এদেশের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হয়েছেন।
এই কারণে আমি আপনার কাছে আবেদন করছি নিশীথ প্রামাণিকের সঠিক জন্মস্থান এবং নাগরিকত্ব সম্পর্কে তদন্তের নির্দেশ দিন, যাতে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর নাগরিকত্ব নিয়ে যে বিভ্রান্তি দেশজুড়ে তৈরি হয়েছে তা স্পষ্ট হয়।”

আরও পড়ুন:‘মোদি সব বেচে দিয়ে ঠিক করছেন’, গেরুয়া- নজরে আসার মরিয়া চেষ্টা তথাগতের

এই চিঠির পরে নিশীথ যে আরও প্যাঁচে পড়লেন তা বলাই যায়। এতদিন বিজেপি রাজ্যের শাসকদলের বিরুদ্ধে রাজনৈতিক কারণে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর বিরুদ্ধে কুৎসা ছড়ানোর অভিযোগ তুলেছিল। কিন্তু এবার প্রশ্ন তুলেছেন খোদ অসমের প্রদেশ কংগ্রেস সভাপতি। তিনি রাজ্যসভার সাংসদ। এর সঙ্গে তৃণমূলের যোগ নেই। সুতরাং এক্ষেত্রে রাজ্যের শাসকদলের দিকে আঙুল তুলতে পারবে না গেরুয়া শিবির। আর এখানে রিপুন বরা এ বিষয়ে সরাসরি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন। আর সবচেয়ে আশ্চর্যজনক বিষয় হল নিশীথ প্রামাণিকের নীরবতা। যদি সংবাদমাধ্যমের এইসব তথ্য সঠিক না হয়, তাহলে তিনি এই সংবাদমাধ্যমগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না কেন? অভিযোগ দায়ের করেননি কেন এতদিন? এখন এই চিঠির পর প্রধানমন্ত্রী কী পদক্ষেপ করেন সেটাই দেখার।

 

Previous article‘মোদি সব বেচে দিয়ে ঠিক করছেন’, গেরুয়া- নজরে আসার মরিয়া চেষ্টা তথাগতের
Next articleএকা করোনায় রক্ষে নেই, মাঙ্কিপক্স দোসর!