কেন্দ্রের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক বাংলাদেশি! বিস্ফোরক টুইট ব্রাত্য বসুর

দেশের স্বরাষ্ট্র দফতর (Home Department) বলে কথা! যেখানে স্বরাষ্ট্রমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকারের “সেকেন্ড ইন কমান্ড” অমিত শাহ (Amit Sah)। তাঁর ডেপুটি কি-না বাংলাদেশি (Citizen of Bangladesh)? তাঁর বিরুদ্ধে আবার একাধিক ক্রিমিনাল অফেন্স! সত্য সেলুকাস, কী বিচিত্র…! ভারতের খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের (Nisith Pramanik) নাগরিকত্ব প্রশ্নের মুখে। কোচবিহারের (Coachbihar) বিজেপি সাংসদ (BJP MP) নাকি আদৌ ভারতীয় নন। তিনি একজন বাংলাদেশি। তথ্য-প্রমাণ সহ এমনই চাঞ্চল্যকর দাবি করা হচ্ছে। নিশীথকে বাংলাদেশের নাগরিক বলে দাবি করে ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছেন অসম প্রদেশ কংগ্রেসের সভাপতি তথা রাজ্যসভার সাংসদ রিপুণ বোরা (Ripun Bora)। এবার “জোর গলায়” সেই একই অভিযোগ তুললেন রাজ্যের শিক্ষামন্ত্রী তথা তৃণমূল নেতা ব্রাত্য বসু (Bratya Basu)।

এদিন মোদিকে লেখা রিপুণ বোরার সেই বিস্ফোরক চিঠি টুইটারে পোস্ট করেন ব্রাত্য বসু। একইসঙ্গে টুইটে তিনি লেখেন, ”রাজ্যসভার সাংসদ রিপুণ বোরা একেবারে সঠিক প্রশ্ন তুলেছেন। বহু সংবাদমাধ্যমে দেখানো হয়েছে নিশীথ প্রামাণিক বাংলাদেশের নাগরিক। এই ধরনের লোককে মন্ত্রী করার আগে কি কোনও কিছুই খতিয়ে দেখার প্রয়োজন বোধ করলেন না কেউ? মনে রাখা দরকার, এই নিশীথের বিরুদ্ধে একাধিক গুরুতর অপরাধমূলক ফৌজদারি মামলা চলছে। যা খুবই লজ্জার!” এর পরই তিনি রিপুন বোরোর চিঠি শেয়ার করেন।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রীকে লেখা অসম প্রদেশ কংগ্রেস সভাপতির এই চিঠিতে খুবই চাঞ্চল্যকর তথ্য তুলে ধরা হয়েছে। যে দফতরের উপর দেশের সুরক্ষা-নিরাপত্তা বর্তায়, সেই দফতরের প্রতিমন্ত্রীর নাগরিকত্ব শুধু নয়, তাঁর অপরাধমূলক কাজকর্মের তথ্য তুলে ধরা হয়েছে। যা যথেষ্ট উদ্বেগের।

কংগ্রেসের রাজ্যসভার সাংসদ রিপুন বোরা কী লিখছেন তাঁর চিঠিতে? তিনি একাধিক সংবাদমাধ্যমের নাম করে করে এবং তাদের রিপোর্ট তুলে ধরে দাবি করেছেন, নিশীথ প্রামাণিক প্রকৃতপক্ষে বাংলাদেশের পলাশবাড়ির হরিনাথপুরের বাসিন্দা। তিনি ভারতে এসেছিলেন কম্পিউটার কোর্স করার অজুহাতে। তারপর আর ফিরে যাননি। এখানেই থেকে যান। প্রথমে তৃণমূল করতেন। এরপর ২০১৯ সালে বিজেপিতে যোগ দিয়ে সাংসদ হন।

রিপুণ বোরার আরও দাবি, নিশীথ যে নথি দেখিয়ে নিজেকে কোচবিহারের বাসিন্দা বলে দাবি করেছেন, সেই নথি আসলে জাল। পরীক্ষা করলে দেখা যাবে ভারতের নাগরিক হওয়ার জন্য নিশীথ প্রামাণিকের তৈরি সমস্ত ডকুমেন্ট ভুয়ো। এই নথি বানাতে জালিয়াতি করা হয়েছে।

উল্লেখ্য, কেন্দ্রের মোদি সরকারের সদ্য পরিবর্তিত ক্যাবিনেটে সর্বকনিষ্ঠ মন্ত্রী নিশীথ প্রামাণিক। তাঁকে স্বরাষ্ট্রমন্ত্রী প্রতিমন্ত্রীর মতো গুরুত্বপূর্ণ পদে বসানো হয়েছে। অথচ, এই নিশীথের বিরুদ্ধে ভুরি ভুরি অভিযোগ। কোচবিহারের বিজেপি সাংসদ এলাকায় “মাফিয়া” বলেই পরিচিতি শুধু নয়, তাঁর শিক্ষাগত যোগ্যতা নিয়েও প্রশ্ন উঠছে বিভিন্ন মহল থেকে। তিনি মাধ্যমিক পাশ নাকি BCA উত্তীর্ণ, তা নিয়ে প্রশ্ন উঠছে।

 

Previous articleপূর্বাভাস ছাড়াই প্রচুর পরিমাণ বৃষ্টি, জলমগ্ন মুম্বই
Next articleরবিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে সৌরভের রেকর্ড ভাঙার সুযোগ ধাওয়ানের সামনে