ফুটবলে পাঁচটি পরিবর্তন আনার ভাবনা ফিফার

করোনার জেরে গত দু’বছরে আমাদের জীবনযাপন অনেকটাই বদলে গিয়েছে। তেমনি বিভিন্ন খেলার নিয়ম কানুনে বেশ কিছু পরিবর্তন এসেছে। সেই পথে ফুটবলও।
ম্যাচের মাঝেই কুলিং ব্রেক থেকে শুরু করে পাঁচ ফুটবলার পরিবর্তনের ক্ষেত্রে আগেই শিলমোহর দিয়েছিল ফিফা। আগামী দিনে আরও একাধিক বদলের চিন্তাভাবনা করছে ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। যার মধ্যে উল্লেখযোগ্য হল ৪৫ মিনিটের পরিবর্তে ৩০ মিনিট অন্তর বিরতি।

ইতিমধ্যে যুব স্তরে পরীক্ষামূলক ভাবে এই নিয়মে টুর্নামেন্ট চালু হয়েছে। নাম দেওয়া হয়েছে ফিউচার অব ফুটবল কাপ। পিএসভি, লিপজিগ, ক্লাব বার্গ, এজেড আল্কমারের মতো দলগুলি এই টুর্নামেন্টে অংশগ্রহণ করছে।
প্রস্তাবিত পাঁচ পরিবর্তনগুলি হল-
১) ৩০ মিনিটে বিরতি:

৪৫ মিনিটের পরিবর্তে ৩০ মিনিট অন্তর বিরতি দেওয়া হবে। ম্যাচ চলাকালীন স্টপওয়াচ ব্যবহার করা হবে। বল মাঠের বাইরে গেলে বা কোনও কারণে খেলায় বিঘ্ন ঘটলে, ঘড়ির কাঁটাও সেখানে থমকে যাবে। ফলে সংযোজিত সময় বলে কিছু আর থাকবে না।

২) অসংখ্য পরিবর্তন:

অতীতে ফুটবলে প্রতি দল তিনটি করে পরিবর্তন করতে পারত। করোনার পরে সেটা বাড়িয়ে পাঁচটি করা হয়। তবে নতুন প্রস্তাবিত নিয়মে খেলোয়াড় বদলের ক্ষেত্রে কোনও বাধ্যবাদকতা থাকবে না। যতবার খুশি ফুটবলার পরিবর্তন করা যাবে।

৩) হলুদ কার্ড দেখলে পাঁচ মিনিট মাঠের বাইরে:

বর্তমানে হলুদ কার্ড শুধুমাত্র ফুটবলারকে সাবধান করার জন্য ব্যবহার করা হয়। তবে প্রস্তাবিত নিয়মে কোনও ফুটবলার হলুদ কার্ড দেখলে তাঁকে পাঁচ মিনিট মাঠের বাইরে থাকতে হবে। এই সময় দল একজন ফুটবলার কম নিয়ে খেলবে।

৪) থ্রো-ইনের বদলে কিক-ইন:

মাঠের বাইরে বল গেলে বর্তমানে থ্রো-ইন করা হয়। তবে ভবিষ্যতে পা দিয়ে কিক-ইনের মাধ্যমেই ফের খেলা চালু করতে হবে। অর্থাৎ হাতের কোনওরকম ব্যবহার করা যাবে না।

৫) কর্নারের নিয়মে পরিবর্তন:

বর্তমানে কর্নার থেকে সরাসরি কোনও ফুটবলার বল পায়ে নিয়ে আক্রমণ শানাতে পারেন না। তাঁকে সতীর্থের সঙ্গে অন্তত ওয়ান টাচ খেলতে হয়। তবে প্রস্তাবিত নিয়মে কর্নার থেকে একের বেশি টাচের ক্ষেত্রেও থাকছে না কোনও বিধিনিষেধ।

যদিও এই সব নিয়ম পরিবর্তনের ভাবনা সবই প্রাথমিক স্তরে ও প্রস্তাবিত । অন্যগুলোতে সহমত হলেও অসংখ্য পরিবর্তনের নিয়মকে মানতে নারাজ বিশেষজ্ঞরা। আদৌ এই পরিবর্তন হলে ফুটবলের জৌলুস কমবে না বাড়বে তা সময়ই বলবে ।

Previous articleকোভিড বিধি মেনেই স্কুল খোলার পক্ষে মত দিলেন শিক্ষক-শিক্ষিকাদের একাংশ
Next articleরেড ভলান্টিয়ার শশাঙ্কর সঙ্গে ডেটিংয়ে যাচ্ছেন শ্রীলেখা!