টিকাকরণে দেশের মধ্যে শীর্ষে কলকাতা, টিকা পেয়েছেন ৫০ শতাংশের বেশি মানুষ

করোনার(covid) বিরুদ্ধে লড়াইয়ে অন্যতম অস্ত্র টিকাকরণ(vaccination)। আর সেই যুদ্ধে নেমে দেশকে পথ দেখাচ্ছে শহর কলকাতা। সম্প্রতি কেন্দ্রের কোউইন অ্যাপের(Cowin app) তরফে যে তথ্য প্রকাশ্যে এসেছে সেখানে দেখা যাচ্ছে দেশের বড় শহর গুলির মধ্যে মাত্র পাঁচটি শহরে ৫০ শতাংশেরও বেশি মানুষ অন্তত একটি ডোজের টিকা পেয়ে গিয়েছেন। আর এই ৫ শহরের তালিকায় সর্বাগ্রে নাম উঠে এসেছে কলকাতার। কলকাতার(Kolkata) পরে যথাক্রমে রয়েছে বেঙ্গালুরু, হায়দ্রাবাদ, চেন্নাই এবং মুম্বই।

আরও পড়ুন:শান্তনুর সাসপেনশনের পর সংসদে এবার ‘অলআউট অ্যাটাক’-এর পথে হাঁটছে তৃণমূল

কেন্দ্রের বৈমাতৃসুলভ আচরণের জেরে বারবার বাধার মুখে পড়েও টিকাকরণে রাজ্যে গতি এনেছে তৃণমূল সরকার। টিকার আকাল সত্বেও দেশের বেশিরভাগ মানুষ অন্তত একটি ডোজ টিকা পেয়ে গিয়েছেন। এহেন পরিস্থিতির মাঝেই এবার টিকাকরণের কলকাতার সাফল্য উঠে এলো খোদ কেন্দ্রের কোউইন অ্যাপের তথ্যের ভিত্তিতে।  যেখানে দেখা যাচ্ছে, শহর কলকাতায় করোনার অন্তত একটি ডোজের টিকা পেয়ে গিয়েছেন ৬১.৮ শতাংশ মানুষ। ২টি ডোজ সম্পন্ন হয়েছে ২১ শতাংশের। তালিকায় কলকাতার ঠিক পরেই রয়েছে ব্যাঙ্গালোর। এই শহরে বসবাসকারী ৫৭.৮ শতাংশ মানুষ করোনার একটি করে ডোজের টিকা পেয়ে গিয়েছেন। দুটি ডোজ পেয়েছেন ১৪ শতাংশ।

সৌজন্যে ‘ইন্ডিয়া টুডে’

পিছিয়ে নেই হায়দারাবাদ। এই শহরে ৫৩.৭ শতাংশ মানুষ করোনার একটি করে ডোজের টিকা পেয়ে গিয়েছেন ইতিমধ্যেই। দ্বিতীয় ডোজের টিকা পেয়েছেন ১৩.৪ শতাংশ। চতুর্থ স্থানে থাকা চেন্নাইয়ে করোনার প্রথম ডোজের টিকা পেয়ে গিয়েছেন ৫১.৬ শতাংশ। এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ১৭.৯ শতাংশ। ৫০ শতাংশের বেশি টিকাকরণে তালিকায় সর্বশেষ স্থানে হয়েছে মুম্বই। এই শহরে প্রথম ডোজের টিকা পেয়েছেন ৫১.১ শতাংশ। দ্বিতীয় ডোজের টিকা পেয়েছেন ১১.১ শতাংশ।

 

Previous articleকরোনা মুক্ত হয়ে ড‍ারহ‍্যামে দলের সঙ্গে যোগ দিলেন ঋষভ পন্থ
Next articleশান্তনু সেনের সাসপেনশনে সিপিআইএমের বিলম্বিত বোধোদয়!