অবশেষে ‘ঐক্যের’ বার্তা, পাঞ্জাবে ক্যাপ্টেনের চা-চক্রে হাজির সিধু

বিবাদকে দূরে সরিয়ে বিধানসভা নির্বাচনের আগে ঐক্যের বার্তা দিলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী(Punjab CM) অমরিন্দর সিং(Amrinder Singh)। শেষপর্যন্ত প্রদেশ কংগ্রেসের সভাপতির দায়িত্ব নেওয়া নভজোৎ সিং সিধু(Navjot Singh Sidhu) সঙ্গে সাক্ষাৎ করলেন তিনি। শুক্রবার সকালে চণ্ডীগড়ের(Chandigarh) পাঞ্জাব ভবনে চা চক্রের আয়োজন করেন অমরিন্দর সেখানে আমন্ত্রিত ছিলেন সিধু। সংঘাতকে দূরে সরিয়ে রেখে ঐক্যবদ্ধ হয়ে লড়াইয়ের লক্ষ্যে এই বৈঠকের দীর্ঘ আলোচনা হয় দুজনের।

আগামী বছর পাঞ্জাবে বিধানসভা নির্বাচন। কিন্তু তার আগে এই রাজ্যে কংগ্রেসের অন্দরের ফাটল প্রকট হয়ে উঠেছিল অমরিন্দর ও সিধুর সংঘাতের জেরে। পরিস্থিতি সামাল দিতে হস্তক্ষেপ করতে হয় হাইকমান্ডকে। এমন সময়ই কংগ্রেস সূত্রে জানা যাচ্ছে খোদ রাহুল গান্ধীর বার্তা পাওয়ার পর দলের ঐক্যবদ্ধ চেহারা তুলে ধরতে সক্রিয় হয়ে উঠেছে এই দুই কংগ্রেস নেতা। উল্লেখ্য, দলের টালমাটাল পরিস্থিতির মাঝে সম্প্রতি সিধুকে পাঞ্জাব কংগ্রেসের সভাপতির দায়িত্ব দিয়েছেন সোনিয়া গান্ধী। এরপর তিনি দলের একাধিক কর্মসূচিতে যোগ দিলেও অমরিন্দরকে দেখা যায়নি। পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর দাবি ছিল, এতদিন ধরে সিধু সরকার ও মুখ্যমন্ত্রীর যে সমালোচনা করেছেন তা নিয়ে ক্ষমা না চাইলে প্রদেশ কংগ্রেস সভাপতি সঙ্গে সাক্ষাৎ করবেন না অমরিন্দর। তবে পাল্টা ক্ষমা চাইতে নারাজ ছিলেন সিধু।

আরও পড়ুন:কান্দাহারে শতাধিক নিরীহ মানুষকে গুলি করে মারল তালিবানরা

যদিও দু’পক্ষের এই ঠান্ডা লড়াইকে দূরে সরিয়ে বৃহস্পতিবার অমরিন্দরকে চিঠি লেখেন সিধু। যেখানে নতুন প্রদেশ কংগ্রেস পদাধিকারীদের আশীর্বাদ করার আবেদন জানান তিনি। সঙ্গে এটাও জানান, তাঁর ব্যক্তিগত কোনো উদ্দেশ্য নেই। সোনিয়া গান্ধীর নির্দেশে পাঞ্জাবের দলকে শক্তিশালী করার লক্ষ্যে এই দায়িত্ব নিয়েছেন তিনি। সিধুর চিঠির পর অমরিন্দরের মিডিয়া উপদেষ্টা শুক্রবার সকালে পাঞ্জাবের সমস্ত বিধায়ক, সাংসদ ও গুরুত্বপূর্ণ পদাধিকারীদের চা-চক্রে মিলিত হওয়ার আমন্ত্রণ জানান। এই চা-চক্রে দীর্ঘ আলোচনা হয় অমরিন্দর ও সিধুর। দীর্ঘ সংঘাতের পর এই সাক্ষাৎ নিশ্চিত ভাবেই পাঞ্জাব কংগ্রেসের জন্য বাড়তি অক্সিজেন।

 

Previous articleকান্দাহারে শতাধিক নিরীহ মানুষকে গুলি করে মারল তালিবানরা
Next articleমূল চুক্তিপত্রে পরিবর্তন দরকার, শ্রী সিমেন্টের চুক্তিপত্র দেখে জানালেন সম্বরণ বন্দ্যোপাধ্যায়