মূল চুক্তিপত্রে পরিবর্তন দরকার, শ্রী সিমেন্টের চুক্তিপত্র দেখে জানালেন সম্বরণ বন্দ্যোপাধ্যায়

শ্রী সিমেন্টের ( sree cement )মূলচুক্তিপত্র দেখে নিজের মত প্রকাশ করলেন প্রাক্তন ক্রিকেটার সম্বরণ বন্দ্যোপাধ্যায়( Sambaran Banerjee)। চুক্তিপত্রের কিছু অংশ দেখে ইস্টবেঙ্গল ক্লাবের পাশেই দাঁড়ালেন তিনি।বাংলার প্রাক্তন ক্রিকেটার মনে করছেন চূড়ান্ত চুক্তিপত্রে ক্লাবের সই করা উচিত নয়।

ইনভেস্টোর কোম্পানি শ্রী সিমেন্টের মূল চুক্তিপত্রে সই না করার সিদ্ধান্ত নেন ইস্টবেঙ্গল ক্লাবকর্তারা। চুক্তিপত্রে এমন কিছু বিষয় রয়েছে যা মানতে না পেরে মুল চুক্তিপত্রে সই করবেন না বলেই জানিয়েছেন লাল-হলুদ কর্তারা। এক্ষেত্রে ইনভেস্টোর কোম্পানিও জানিয়ে দিয়েছে সই না হলে একটাকাও আর খরছা করবে তারা। এরফলে ইস্টবেঙ্গলের কলকাতা লিগ, আইএসএল খেলা প্রশ্নের মুখে দাঁড়িয়ে যায়। আর এরপর থেকেই বিক্ষোভে নামে ইস্টবেঙ্গল একদল সমর্থকরা। এমন অবস্থায় কয়েক দিন আগে ক্লাবের সচিব কল্যাণ মজুমদার বার্তা দিয়েছিলে, কেন তারা মূলচুক্তিপত্রে সই করছেন না তা জানার জন‍্য, প্রাক্তন খেলোয়াড়দের ক্লাবে এসে ফাইনাল এগ্রিমেন্ট দেখে যাওয়ার জন্য।

আর সেই চুক্তিপত্র দেখে নিজের মত প্রকাশ করলেন প্রাক্তন ক্রিকেটার সম্বরণ বন্দ্যোপাধ্যায়। একটি বিবৃতি প্রকাশ করে তিনি নিজের যাবতীয় মতামত প্রকাশ করেছেন। সেখানে সম্বরণ বন্দ‍্যোপাধ‍্যায় ক্লাব সচিব কল্যাণ মজুমদারের উদ্দেশে লিখেছেন, “আমি ক্লাবে গিয়ে চুক্তিপত্রের কিছু কাগজ দেখলাম। আমি আইনজ্ঞ নই যে সবটা দেখে বলতে পারব। যতটুকু দেখলাম, তার ভিত্তিতে মতামত দিলাম।”

নিজের বিবৃতিতে সম্বরণ বন্দ‍্যোপাধ‍্যায় মূলত চুক্তিপত্রের তিনটি ক্লজ নিয়ে প্রশ্ন তুলেছেন। আর তা হল,

প্রথমত, সবচেয়ে বড় কথা চুক্তিপত্রের বিচ্ছেদে দুই তরফেরই সুযোগ থাকা উচিত। সেটা এখানে নেই।

দ্বিতীয়ত, আমি এটাও দেখলাম যে, এই  প্রাচীনতম ময়দানটাকেও কোম্পানির কাছে হস্তান্তর করার কথাও এখানে লেখা রয়েছে, যা চিরতরে ও অপরিবর্তনীয়, কখনও আর ক্লাবের কাছে ফেরত আসবে না।

তৃতীয়ত, দেখলাম ক্লাব সদস্যদের অধিকার খর্ব করা হয়েছে। আর সমর্থকদের ক্ষেত্রে বলা হয়েছে ‘ট্রেসপাসার্স উইল বি প্রসিকিউটেড’। (অর্থাৎ ক্লাবে ঢুকলে সমর্থকরা অপরাধী, তাঁদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়া হবে)।

এই তিনটি শর্ত দেখেই সম্বরণ বন্দ‍্যোপাধ‍্যায় মনে করছেন মূলচুক্তিপত্রে ইস্টবেঙ্গল ক্লাবকর্তাদের সই করা উচিত নয়।

তিনি বলেন,” শুধুমাত্র এইটুকু দেখেই আমার যা মনে হয়েছে, তা হল, এই চুক্তিপত্রে সই করার ব‍্যপারে আমি সহমত হতে পারলাম না। এগুলির কিছু পরিবর্তন দরকার বলেও আমি মনে করি।”

এছাড়াও তিনি লেখেন,” প্রথমে যে দুই বছরের জন্য চুক্তি হয়েছিল সেই চুক্তিপত্র অনুসারে এই বছরেও খেলতে আর খেলবার জন্য দল গড়তে কোনও বাধা নেই। কারণ স্পোর্টিং রাইটস তাদের কাছেই আছে। প্রতিষ্ঠানের অবলুপ্তি করে সদস্য সমর্থকদের অধিকার খর্ব করা কোনও অবস্থায় কাম্য নয়। অতএব আমি চাই ইস্টবেঙ্গল ক্লাব মাঠে ফিরে যাক, এবং লাল-হলুদ স্বমহিমায় ফিরে আসুক।”

আরও পড়ুন:শুরু টোকিও অলিম্পিক্স, একনজরে দেখে নেওয়া যাক ভারতীয় প্রতিযোগিদের সময়সূচি

 

Previous articleঅবশেষে ‘ঐক্যের’ বার্তা, পাঞ্জাবে ক্যাপ্টেনের চা-চক্রে হাজির সিধু
Next articleএই প্রথম স্বামী রাজ কুন্দ্রার বিরুদ্ধে নীরবতা ভাঙলেন শিল্পা শেট্টি