দীর্ঘ সঙ্ঘাতে ইতি, সীমানা থেকে সেনা সরাচ্ছে অসম এবং নাগাল্যান্ড

দীর্ঘ সঙ্ঘাতে ইতি। শান্তিচুক্তি সাক্ষর করল অসম এবং নাগাল্যান্ড সরকার। জানা গিয়েছে, যাবতীয় অস্ত্রশস্ত্র এবং পরিকাঠামো-সহ সীমানা থেকে দু’পক্ষই সেনা প্রত্যাহার করবে।

এই চুক্তি অনুযায়ী সীমানা থেকে সেনা প্রত্যাহার করে নিতে সম্মত হয়েছে অসম এবং নাগাল্যান্ড। এই চুক্তিকে ‘ঐতিহাসিক’ বলে মন্তব্য করেছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। দুই রাজ্যের সীমানা সংলগ্ন এলাকায় শান্তি ফেরানোর পুরো কৃতিত্বই হিমন্ত দিয়েছেন নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিয়ু রিওকে। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত জানিয়েছেন শনিবার এক ভার্চুয়াল বৈঠকের মধ্যে দুই রাজ্যের মুখ্যসচিব এই শান্তি চুক্তিতে স্বাক্ষর করেন।

এই চুক্তি অনুযায়ী সীমানা থেকে যাবতীয় অস্ত্রশস্ত্র এবং সমস্ত সেনা প্রত্যাহার করে নেওয়া হবে। তবে, সীমানা সংলগ্ন এলাকায় অসমের বনদফতর নজরদারির জন্য টাওয়ার বসাতে পারবে। সীমানা সংলগ্ন এলাকায় দুই রাজ্যই যৌথ নজরদারি চালাবে। তবে, সেনা নামানো হবে না। এই নজরদারি চলবে ড্রোনের মাধ্যমে। উল্লেখ্য, অসম ও নাগাল্যান্ডের মধ্যে ৫১২ কিলোমিটার দীর্ঘ সীমানা নিয়ে বেশ কয়েক বছর ধরেই টানাপোড়েন চলছে। বিবাদ গড়িয়েছে সুপ্রিম কোর্টেও। সম্প্রতি অসম মিজোরামের মধ্যে সীমানা নিয়ে বিরোধ তুঙ্গে ওঠে। সেই পরিস্থিতির মধ্যে নাগাল্যান্ডের সঙ্গে শান্তি স্থাপন করে এক নতুন মাইলফলক তৈরি করল অসম।

আরও পড়ুন- ফেসবুক পোস্ট এডিট করে দলবদলের জল্পনা বাড়ালেন বাবুল, তবে কি এবার তৃণমূল?

 

Previous articleপ্রয়াত শতায়ু দৌড়বিদ মন কৌর
Next articleজলপথে দুর্ঘটনা এড়াতে ইনল্যান্ড ভেসেল ইন্সপেক্টর পদ তৈরির সিদ্ধান্ত রাজ্যের