‘স্বাস্থ্য ইঙ্গিত’, রাজ্যে এবার বিনাব্যয়ে টেলিমেডিসিন প্রকল্প

স্বাস্থ্যসাথী প্রকল্প আগেই চালু হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ বার নিয়ে এলেন ‘স্বাস্থ্য ইঙ্গিত’৷
সোমবার কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রীর উপস্থিতিতেই ‘স্বাস্থ্য ইঙ্গিত’ প্রকল্পের সূচনা করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। এই প্রকল্পের মাধ্যমে ফোন এবং অনলাইন মাধ্যমে ঘরে বসেই মানুষ চিকিত্‍সকদের পরামর্শ নিতে পারবেন, প্রেসক্রিপশনও পাবেন বলে জানিয়েছেন মুখ্যসচিব৷
সাধারণ মানুষ থেকে শুরু করে রাজ্যের প্রতিটি প্রান্তিক মানুষকে সুলভ, সহজলভ্য, স্থায়ী ও উন্নতমানের স্বাস্থ্য পরিষেবা দেওয়ার লক্ষ্যে অটল রাজ্য সরকার। সেই লক্ষ্যেই এবার শুরু হতে চলেছে ‘স্বাস্থ্য ইঙ্গিত’ নামে বিনামূল্যের এক প্রকল্প।

এই উদ্যোগের মাধ্যমে এবার রাজ্যের প্রতিটি স্বাস্থ্যকেন্দ্রে পর্যায়ক্রমে চালু হতে চলেছে টেলি মেডিসিন পরিষেবা ‘স্বাস্থ্য ইঙ্গিত’। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের স্বাস্থ্যকেন্দ্রগুলিকে খুব শীঘ্রই ই-ক্লিনিকে পরিণত করা হবে। এর ফলে গ্রামবাসীদের কাছে উন্নতমানের স্বাস্থ্য পরিষেবা আরও সহজলভ্য হবে। সেই সঙ্গে একাধিক বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শও টেলিমেডিসিনের মাধ্যমে তৃণমূল স্তর পর্যন্ত পৌছে দেওয়া সম্ভব হবে৷ অতিমারি আবহে এই সময় রোগীর দ্রুত রোগ নির্ণয়, নিভৃতবাস, নজরদারির মতো জরুরি কাজগুলিও সহজে হবে বলেই মনে করা হচ্ছে। এই প্রকল্পে সাধারণ মানুষের চিকিৎসা সংক্রান্ত খরচও অনেকটাই কমবে। স্বাস্থ্য দফতর জানিয়েছে, রাজ্যের ২৩১৩টি স্বাস্থ্যকেন্দ্রে এখনই এই পরিষেবা পাওয়া যাবে। আগামীদিনে এই পরিষেবা বাকি স্বাস্থ্যকেন্দ্রগুলিতেও চালু করা হবে।

 

Previous articleঅর্ধেক উপস্থিতিতে উত্তরপ্রদেশে নবম থেকে দ্বাদশ শ্রেণীর ক্লাস চালু হচ্ছে স্কুলে
Next articleগল্প হলেও সত্যি, একরত্তির বুদ্ধিতে বড়সড় রেল দুর্ঘটনা থেকে রক্ষা!