কাশ্মীর লিগে খেললেই নিষিদ্ধ ভারতীয় ক্রিকেটে! তীব্র হুঁশিয়ারি বিসিসিআইয়ের

অগাস্টের ৬ তারিখ শুরু হচ্ছে কাশ্মীর প্রিমিয়ার লিগ। এই লিগ চালুর আগেই বড়সড় সতর্কবার্তা দিয়ে রাখল বিসিসিআই । কাশ্মীর লিগে খেললেই নিষিদ্ধ ভারতীয় ক্রিকেটে! তীব্র হুঁশিয়ারি দিয়ে জানিয়ে দিলেন সৌরভরা। ইতিমধ্যেই আইসিসির সদস্যভুক্ত সমস্ত দেশকে বিসিসিআইয়ের তরফে মৌখিকভাবে জানিয়ে দেওয়া হয়েছে, কাশ্মীর লিগে অংশগ্রহণকারী বিদেশি ক্রিকেটাররা ভারতীয় ক্রিকেটে কোনওভাবেই বাণিজ্যিকভাবে যুক্ত হতে পারবেন না।


বোর্ডের এক শীর্ষকর্তা জানিয়েছেন , সমস্ত ক্রিকেট বোর্ডকে জানিয়ে দেওয়া হয়েছে যাঁরা এই কাশ্মীর লিগে অংশ নেবেন, তাঁরা ভবিষ্যতে ভারতীয় ক্রিকেট সংক্রান্ত কোনো কাজে যুক্ত হতে পারবেন না। জাতীয় স্বার্থের কথা ভেবে আমরা এই সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছি। ভারতের বিদেশনীতিরই সম্প্রসারণ ঘটানো হচ্ছে বিসিসিআইয়ের এই সিদ্ধান্তে।
বিসিসিআইয়ের যুক্তি,পাকিস্তান সুপার লিগে খেললে আমাদের কোনও সমস্যা নেই। তবে এটা পাক অধিকৃত কাশ্মীরের লিগ। দেশের নীতিকে মাথায় রাখতেই হবে।

দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার হার্শেল গিবস বড়সড় অভিযোগ তুলে জানিয়েছেন, বিদেশি ক্রিকেটাররা যাতে কাশ্মীর প্রিমিয়ার লিগে না অংশগ্রহণ করেন, সেই জন্য চাপ দিচ্ছে বিসিসিআই। নিজের টুইটারে গিবস চাঁচাছোলা ভাষায় লিখেছেন, কাশ্মীর প্রিমিয়ার লিগে রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে অহেতুক হস্তক্ষেপ করছে বিসিসিআই। আমাকে হুমকি দিয়ে জানিয়েছে, ভবিষ্যতে ভারতে ক্রিকেট সংক্রান্ত কোনও কারণে ভারতে প্রবেশেরও অনুমতি দেওয়া হবে না।

 

গিবসের টুইটের পরে কড়া বার্তা দিয়েছেন পাকিস্তানের তথ্য সম্প্রচার মন্ত্রী ফাওয়াদ চৌধুরী। তাঁর অভিযোগ, কাশ্মীর লিগে অংশ না নিতে হার্শেল গিবসের ওপর যে চাপ তৈরি করা হচ্ছে, তা ভারতের পুরোনো নীতির ছায়াই স্পষ্ট হচ্ছে। পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র জাহিদ হাফেজ চৌধুরীর বক্তব্য, বড়বড় ক্রিকেটারদের সঙ্গে একই ড্রেসিংরুম শেয়ার করার সুযোগ থেকে কাশ্মীরি ক্রিকেটারদের বঞ্চিত করছে ভারতীয় বোর্ড। এটা দুর্ভাগ্যজনক।
পাক ক্রিকেট বোর্ড বিবৃতি দিয়ে বলেছে, বিসিসিআই আন্তর্জাতিক অবসরপ্রাপ্ত ক্রিকেটারদের কাশ্মীর প্রিমিয়ার লিগে অংশগ্রহণ করা থেকে বিরত রাখতে যেভাবে সতর্ক করেছে, তাতে ক্রিকেট কলুষিত হয়েছে। তাঁদের হুমকি দিয়ে ভারতে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারির কথাও বলেছে। ভারতীয় বোর্ডের এমন আচরণ মোটেই গ্রহণযোগ্য নয়।ইতিমধ্যেই মন্টি পানেসর, ম্যাট প্রায়র, ফিল মাস্টার্ড এবং ওয়েইস শাহের মতো ইংরেজ ক্রিকেটাররা সরে গিয়েছেন কাশ্মীর প্রিমিয়ার লিগ থেকে।

 

Previous articleত্রিপুরায় তৃণমূলের ফ্লেক্স ছেঁড়ার অভিযোগ, কুণাল বললেন ভয় পেয়েছে বিজেপি
Next article“ইস্তফা, নাকি নাটক?” টুইটে বাবুলকে মোক্ষম খোঁচা কুণালের