ডবল ইঞ্জিনের বেহাল দশা, বেকারত্ব তালিকায় প্রথম ৫ রাজ্যই বিজেপির

অবিজেপি রাজ্যে নির্বাচন হলেই নির্বাচনী প্রচারে বিজেপি শীর্ষ নেতাদের মুখে শোনা যায় ডবল ইঞ্জিনের(double engine) গল্প। তবে ডবল ইঞ্জিনের হাল যে খুব একটা ভালো নয় সম্প্রতি সেই রিপোর্টে প্রকাশ করল সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকনমির (সিএমআইই)(CMIE)। এই সংস্থার বার্ষিক রিপোর্টে যে তথ্য তুলে ধরা হয়েছে তাতে দেখা যাচ্ছে জুলাই মাসে দেশজুড়ে নথিভুক্ত হওয়া বেকারত্বের(jobless) হারের তালিকায় প্রথম পাঁচ রাজ্যই বিজেপি শাসিত(BJP government)।

কিন্তু কেন ডবল ইঞ্জিনের ঢাক পেটানো ৫ বিজেপি শাসিত রাজ্যে কর্মহীনতার হার সবচেয়ে বেশি? বিশেষজ্ঞদের দাবি, এর পেছনে সব চেয়ে বড় কারন করোনা পরিস্থিতি ও লকডাউন। যার ফলে মুখে পড়েছে দেশের অর্থনীতি। এর প্রভাব সরাসরি ভোগ করছে সাধারণ মানুষ। বিজেপি শাসিত রাজ্য গুলিতে এই সমস্যা মেটানোর কোনো উদ্যোগ সেভাবে দেখা যায়নি। কেন্দ্রীয় সরকারের ঋণ সর্বস্ব প্যাকেজে আদতে ‘ডবল ইঞ্জিন’ রাজ্যবাসীর কোনওরকম সুবিধা হয়নি। উল্টে বহু মানুষ কাজ খুইয়েছেন। আর চাকরি থাকলেও অনেক ক্ষেত্রে বেতন হয়নি বা তাতে কোপ পড়েছে। পাশাপাশি প্রকাশিত এই তালিকায় দুই কেন্দ্রশাসিত রাজ্য পুদুচেরি এবং জম্মু-কাশ্মীরও এই পাঁচ রাজ্যের মতোই বেকারত্বের তালিকার প্রথম দিকে স্থান পেয়েছে। কর্মহীনতায় বিজেপি শাসিত পাঁচ রাজ্যের পাশাপাশি গোয়ার সঙ্গে যুগ্মভাবে প্রথম সারিতেই রয়েছে কংগ্রেস শাসিত রাজস্থানও।

আরও পড়ুন:অগাস্টেই আছড়ে পড়বে তৃতীয় ঢেউ, শীর্ষে উঠবে সেপ্টেম্বরে, দাবি বিজ্ঞানীদের

সিএমআইই রিপোর্টে জুলাই মাসে যে ছ’টি রাজ্য বেকারত্বের প্রথম সারিতে রয়েছে, সেগুলি হল, হরিয়ানা (২৮ শতাংশ), গোয়া ও রাজস্থান (২১ শতাংশ), হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর (১৫ শতাংশ), ত্রিপুরা ও বিহার (১৩ শতাংশ)। পশ্চিমবঙ্গ এবং কেরলে জুলাই মাসে বেকারত্বের হার ৭ শতাংশ। এই ঘটনা অর্থনৈতিক বিশেষজ্ঞদের দাবি, সামগ্রিকভাবে দেখতে গেলে করোনা পরিস্থিতি কাটিয়ে উঠে জুলাই মাসে দেশের অর্থনীতির অগ্রগতি শুরু হয়েছে। সেখানে জুনের তুলনায় জুলাই মাসে বেকারত্বের হার কিছুটা কমেছে। তবে যে পরিসংখ্যান উঠে এসেছে তা মোদি সরকারের জন্য কখনোই স্বস্তিজনক নয়, কারণ হরিয়ানা কিংবা গোয়ার মতো অর্থনৈতিকভাবে উন্নত রাজ্যগুলিতে কর্মহীনতাই উদ্বেগজনকভাবে বেশি।

 

Previous articleঅগাস্টেই আছড়ে পড়বে তৃতীয় ঢেউ, শীর্ষে উঠবে সেপ্টেম্বরে, দাবি বিজ্ঞানীদের
Next articleঅজন্তার সমর্থনে জাগোবাংলা’য় এবার কলম ক্ষিতিকন্যা বসুন্ধরার