অগাস্টেই আছড়ে পড়বে তৃতীয় ঢেউ, শীর্ষে উঠবে সেপ্টেম্বরে, দাবি বিজ্ঞানীদের

দেশব্যাপী লকডাউন হালকা হতেই স্বাস্থ্যবিধিকে ফুৎকারে উড়িয়ে চূড়ান্ত অসচেতনতার ছবি দেখা গিয়েছিল গোটা দেশে। তারই কুফল এবার মিলিয়ে চলেছে। বিজ্ঞানী(scientist) ও গবেষকদের দাবি চলতি মাসেই দেশে আছড়ে পড়তে পারে করোনার(coronavirus) তৃতীয় ঢেউ(third wave)। শুধু তাই নয় সেপ্টেম্বর মাসে তা ভয়াবহ আকার ধারণ করবে।

গবেষকদের তরফে দাবি করা হয়েছে, প্রথমে অনুমান করা হচ্ছিল সেপ্টেম্বরের শেষে অথবা অক্টোবরের শুরুতে নতুন করে সংক্রমণ শুরু হবে। তবে দেশের অধিকাংশ রাজ্য থেকে লকডাউন উঠে যাওয়ার পর পরিস্থিতি যা আকার নিয়েছে তাতে অগাস্টের শেষেই আছড়ে পড়তে পারে তৃতীয় ঢেউ। যদিও এই আতঙ্কের পরিবেশের মাঝেও স্বস্তির খবর দিয়েছেন বিশেষজ্ঞরা। দাবি করা হচ্ছে করোনার বিশেষ কোনো অভিযোজন না হলে দ্বিতীয় ঢেউয়ের মতো তৃতীয় ঢেউ অতটাও ভয়াবহ হয়ে উঠবে না। দ্বিতীয় ঢেউয়ের সময় যেখানে দৈনিক ৪ লক্ষেরও বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছিলেন, সেখানেই তৃতীয় ঢেউয়ে দৈনিক সর্বোচ্চ এক থেকে দেড় লক্ষ মানুষ করোনা আক্রান্ত হতে পারেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন:উপনির্বাচন কি আসন্ন? মঙ্গলবার থেকেই ৫ কেন্দ্রে FLC শুরু করার নির্দেশ কমিশনের

গত মে মাসে হায়দ্রাবাদ আইআইটির গবেষক এম বিদ্যাসাগর অঙ্কের মডেলের উপর ভিত্তি করে জানিয়েছিলেন, জুনের শেষ ভাগে দৈনিক সংক্রমণ ২০ হাজার ছুঁয়ে ফেলবে। যদিও পরে এপ্রিল মাসে তিনি জানান, তার এই গণনা কিছুটা ভুল ছিল। টিকাকরণ দ্রুত হারে বেড়ে যাওয়ায় করোনার তৃতীয় ঢেউ আগের মতো ভয়াবহ আকার ধারণ না করলেও যে রাজ্যগুলিতে হটস্পট তৈরি হয়েছে সেখানে বিশেষ নজরদারি করা উচিত। যাতে নতুন কোনো ভ্যারিয়েন্ট তৈরি হলে আগে থেকে জানা যাবে।

 

Previous articleউপনির্বাচন কি আসন্ন? মঙ্গলবার থেকেই ৫ কেন্দ্রে FLC শুরু করার নির্দেশ কমিশনের
Next articleডবল ইঞ্জিনের বেহাল দশা, বেকারত্ব তালিকায় প্রথম ৫ রাজ্যই বিজেপির