শিশু সংক্রান্ত অপরাধে শিখরে ডবল ইঞ্জিনের যোগীরাজ্য, তুলনায় অনেক কম বাংলা

মহিলা সংক্রান্ত অপরাধে বারবার সংবাদ শিরোনামে উঠে এসেছে ডবল ইঞ্জিনের যোগী রাজ্য। এবার জানা গেল শিশুদের ওপর অপরাধেও কিছু কম যায় না উত্তর প্রদেশ(Uttar Pradesh)। বিজেপি(BJP) শাসিত এই রাজ্যে শিশুরা সবচেয়ে বেশি অপরাধের শিকার। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে আর এক ডবল ইঞ্জিনের রাজ্য মধ্যপ্রদেশ। শুক্রবার লোকসভায় লিখিতভাবে এই কেন্দ্রীয় পরিসংখ্যান প্রকাশ এনেছে দেশের নারী ও শিশু কল্যাণ মন্ত্রক। এদিকে শিশুদের ওপর হওয়া অপরাধের ক্ষেত্রে গোটা দেশের তুলনায় অনেক ভালো অবস্থানে রয়েছে পশ্চিমবঙ্গ(West Bengal)।

শুক্রবার লোকসভায় কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি(Smriti Irani) রাজ্য ভিত্তিক শিশুদের ওপর হওয়া অপরাধের ২০১৭, ২০১৮ এবং ২০১৯ সালের পরিসংখ্যান পেশ করেছেন। যেখানে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (এনসিআরবি) যেমন তথ্য অনুযায়ী কেন্দ্রের দেওয়া তথ্যে দেখা যাচ্ছে, ২০১৭ থেকে ২০১৯ এই তিন বছরে উত্তরপ্রদেশে মোট ৫৮ হাজার ২৪টি শিশুদের উপর হওয়া অপরাধের ঘটনা নথিভুক্ত হয়েছে। দেশের মধ্যে যা সর্বাধিক। পরিসংখ্যান অনুযায়ী ২০১৮ সালে উত্তরপ্রদেশে শিশুদের ওপর ১৯ হাজার ৯৩৬টি অপরাধমূলক ঘটনা ঘটেছে। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে মধ্যপ্রদেশ। তিন বছরে এখানে মোট নথিভুক্ত হওয়া শিশুদের ওপর অপরাধের সংখ্যা ৫৭ হাজার ৫৮টি। মধ্যপ্রদেশে ২০১৯ সালে এমন ঘটনা নথিভুক্ত হয়েছে ১৯ হাজার ২৮টি। এ দিক থেকে দেখতে গেলে পশ্চিমবঙ্গের ২০১৯ সালে শিশুদের ওপর ঘটা অপরাধের নথিভূক্ত সংখ্যাটা মাত্র ৬ হাজার ২৮৬।

লোকসভায় প্রকাশিত কেন্দ্রীয় রিপোর্টে আরও জানানো হয়েছে তিন বছরের শিশুদের ওপর অপরাধের ঘটনা বৃদ্ধি পেয়েছে। ২০১৭ সালে সারা দেশে নথিভুক্ত এমন ঘটনার সংখ্যা ১ লক্ষ ২৯ হাজার ৩২টি। ২০১৮ সালে তা বেড়ে হয়েছে ১ লক্ষ ৪১ হাজার ৭৬৪টি। এবং ২০১৯ সালে তা আরও কিছুটা বৃদ্ধি পেয়ে হয়েছে ১ লক্ষ ৪৮ হাজার ১৮৫টি। এই রিপোর্টে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে তাহলে কি মোদি জমানায় দেশের শিশুরা সুরক্ষিত নয়? তবে যে রিপোর্ট প্রকাশ এসেছে তাতে শিশুদের ওপর ঠিক কোন ধরনের অপরাধ ঘটেছে তার উল্লেখ স্পষ্টভাবে ছিল না।

 

Previous articleশূন্য রানের রেকর্ড গড়লেন কোহলি, টপকে গেলেন ধোনিকে
Next articleপদক হাতছাড়া অদিতির, অলিম্পিক্সে মহিলাদের গলফ ইভেন্টে চতুর্থ স্থানে শেষ করলেন তিনি