পেগাসাস: NSO-র সঙ্গে কোনও লেনদেন হয়নি, বিবৃতি প্রতিরক্ষা মন্ত্রকের

পেগাসাস ইস্যুতে রীতিমতো উত্তাল গোটা দেশ। দেশের প্রায় ৩০০ জন বিশিষ্ট ব্যক্তির ফোনে আঁড়িপাতার ঘটনায় মোদি সরকারের দিকে অভিযোগের আঙুল তুলেছে বিরোধীরা। এই আবহেই প্রথমবার পেগাসাস ইস্যুতে সরকারি বিবৃতি প্রকাশ করল কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। যেখানে স্পষ্ট ভাবে দাবি করা হয়েছে, এই স্পাইওয়্যারের নির্মাতা NSO গ্রুপের সাথে কোনরকম লেনদেন করেনি সরকার। রাজ্যসভার বাম সংসদ ড: সিবাদাসনের প্রশ্নের জবাবে এমনটাই জানানো হয়েছে সরকারের তরফে।

বাদল অধিবেশনে সরকারের কাছে সম্প্রতি লিখিত প্রশ্ন করেছিলেন সিপিএম সাংসদ সিবাদাসন। তিনি জানতে চান, সরকার কি এনএসও গ্রুপ টেকনোলজির সঙ্গে কোনো রকম লেনদেন করেছে? যদি করে থাকে তাহলে তার বিস্তারিত প্রকাশ করা হোক। এই প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফ এ জানানো হয়, NSO গ্রুপের সঙ্গে কোনো রকম লেনদেন সরকার করেনি।

আরও পড়ুন:মানবদেহে ককটেল টিকা নিরাপদ, মিশ্র প্রতিষেধকের প্রভাব ভালই, জানাল ICMR

উল্লেখ্য, পেগাসাস ইস্যুকে কেন্দ্র করে শুরু থেকেই উত্তপ্ত হয়েছে সংসদের বাদল অধিবেশন। সম্প্রতি বেশকিছু মিডিয়ার রিপোর্টে দাবি করা হয়েছে ইসরায়েলি এই সফটওয়্যারকে হাতিয়ার করে দেশের বিশিষ্ট ব্যক্তিদের ফোনে আড়িপাতা হয়েছে। যেখানে বিরোধী নেতা, কেন্দ্রীয় মন্ত্রী, সাংবাদিকের পাশাপাশি বাদ যাননি বিচারপতিরাও। আড়িপাতা হয়েছে কংগ্রেস নেতা রাহুল গান্ধী, অভিষেক বন্দ্যোপাধ্যায়, প্রশান্ত কিশোরের মত ভিভিআইপিদের ফোনে। বিরোধীদের তরফ এ বারবার দাবি জানানো হয় এই ইস্যুতে সংসদে আলোচনা হোক। তবে সে দাবি উড়িয়ে দিয়েছে সরকার। এদিকে পেগাসাস কাণ্ডে এনএসও স্পষ্ট জানিয়ে দিয়েছে সরকার ছাড়া কাউকে তারা এই সফটওয়্যার বিক্রি করে না। এবার সরকারি বিবৃতিতে দাবি করা হলো এনএসও-র সঙ্গে কোনওরকম লেনদেন করা হয়নি সরকারের তরফে। সব মিলিয়ে পেগাসাস কাণ্ডে রহস্যের জাল আরও জাল হতে শুরু করেছে।

 

Previous article#এবার ত্রিপুরার পরে তৃণমূলের নতুন স্লোগান “জিতবে ত্রিপুরা”
Next articleএবারের স্বাধীনতা দিবসে শুধুই কাগজের পতাকা ব্যবহার হোক, দেশবাসীকে আরজি কেন্দ্রের