সক্রিয় মৌসুমী অক্ষরেখা, সপ্তাহ জুড়ে টানা বৃষ্টি উত্তরবঙ্গে, জারি হলুদ ও কমলা সতর্কতা

সকাল থেকেই আকাশের মুখভার। ভ্যাপসা গরমে নাজেহাল কলকাতাবাসী। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।  সেইসঙ্গে আদ্রতাজনিত অস্বস্তি আরও বাড়বে। তবে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে।  রবিবার পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টিপাত চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। সেইসঙ্গে পার্বত্য অঞ্চলগুলিতে ধস নামার আশঙ্কা করা হচ্ছে।

দক্ষিণবঙ্গ থেকে মৌসুমী অক্ষরেখা পাটনা থেকে অসম হয়ে অরুণাচল প্রদেশ পর্যন্ত বিস্তৃত হওয়ার প্রভাবে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প জেলাগুলিতে ঢুকবে।ফলে উত্তরবঙ্গের একাধিক জেলায় সপ্তাহ জুড়ে টানা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ইতিমধ্যেই জেলায় জেলায় জারি হয়েছে কমলা ও হলুদ সতর্কতা।

আরও পড়ুন: এম আর বাঙুরের প্রশংসায় নীতি আয়োগ,দেশের সেরা জেলা হাসপাতালের স্বীকৃতি

টানা বর্ষণ থেকে রেহাই পেয়েছে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গ। মৌসুমী অক্ষরেখা উত্তরবঙ্গে সক্রিয় হওয়ায় আজ থেকেই বৃষ্টির পরিমাণ বাড়বে। জেলায়। ইতিমধ্যেই আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি জেলায় জারি হয়েছে হলুদ সতর্কতা। এছাড়াও গোটা উওরবঙ্গ জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, ও জলপাইগুড়ি জেলায়। এছাড়াও হলুদ সতর্কতা জারি হয়েছে উত্তরবঙ্গের মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। অন্যদিকে, বুধ ও বৃহস্পতিবার ফের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়।


Previous articleউত্তরবঙ্গজুড়ে সাড়ম্বরে পালিত হল আদিবাসী উৎসব
Next articleঅলিম্পিক্সে ক্রিকেটের আগমনের জন‍্য বিড পাঠাচ্ছে আইসিসি