মায়ের হাতেই মাতৃ আরাধনা, আশ্বিনের শারদপ্রাত মুখরিত হবে ৪ মহিলা পুরোহিতের মন্ত্রোচ্চারণে

পুরোহিত হিসেবে মন্ত্রপাঠের অধিকার শুধুমাত্র পুরুষদের নয়, মহিলাদেরও(woman)। সমাজের চিরাচরিত প্রথায় জোর ধাক্কা দিয়ে নতুন করে ভাবতে শিখিয়েছিলেন বেশ কয়েকজন নারী। আর সেই লক্ষ্যে সমাজের ছুৎমার্গকে ফুৎকারে উড়িয়ে আগামীর কাছে দৃষ্টান্ত স্থাপন করে ইতিহাস গড়তে চলেছেন শহরের ৪ নারী। এবার কলকাতার(Kolkata) বারোয়ারি দুর্গা পুজোর(Durga Puja) ইতিহাসে এই প্রথম বার মায়ের হাতেই হতে চলেছে মাতৃ আরাধনা। ৬৬ পল্লি দুর্গোৎসব কমিটির অভিনব উদ্যোগে এবার পুজোয় নন্দিনী, রুমা, সেমন্তী এবং পৌলমী এই চার নারীর মন্ত্রোচ্চারণেই মুখরিত হবে আশ্বিনের শারদপ্রাত।

বিয়ের অনুষ্ঠানে পুরোহিত হিসেবে কোনও মহিলার কৃতিত্ব আগেই দেখেছে এই শহর। তবে মহিলা পুরোহিতের মন্ত্রচ্চারণে দুর্গাপুজো এই প্রথমবার দেখা যাবে ৬৬ পল্লির মাতৃ আরাধনায়। আগামী ২২ অগস্ট ৬৬ পল্লির খুঁটিপুজো। এ প্রসঙ্গে সংবাদমাধ্যমকে পুজো উদ্যোক্তা প্রদ্যুম্ন মুখোপাধ্যায় বলেন, দেবীপক্ষে নারীদের এই অনন্য সম্মানই এবার মূল আকর্ষণ হতে চলেছে ৬৬ পল্লির। চারজন মহিলা পুরোহিত এই প্রথমবার পুজোয় পুরোহিত্য করবেন। তবে করোনা পরিস্থিতির কারণে এবার পুজোর খরচে ব্যাপক কাটছাঁট করা হয়েছে বলেও জানান তিনি। প্রদ্যুম্ন বলেন, ২০১৮-১৯ সালে যেখানে বাজেট ছিল ২০-২৫ লক্ষ, সেখানে গত বছর তা কমে হয়েছিল ৭ লক্ষ টাকা। এবার ৫ লক্ষ টাকার মধ্যেই পুজোর আয়োজনের চিন্তাভাবনা করা হচ্ছে।

আরও পড়ুন:জয়ার জল খাওয়ার ভিডিও পোস্ট, পাল্টা টুইটে শুভেন্দুকে ধুয়ে দিলেন কুণাল

উল্লেখ্য, প্রতি বছরই শহরবাসীকে নতুন নতুন থিমের উপহার দেয় ৬৬ পল্লি পুজো কমিটি। গতবছর কিংবদন্তি সত্যজিৎ রায়ের জন্ম শতবর্ষ উপলক্ষে অপুর ট্রিলফি তুলে ধরেছিল তারা। অতীতেও নানান ধরনের থিম পুজোয় প্রশংসা কুড়িয়েছেন এই পুজো উদ্যোক্তারা তবে এবার তাদের লক্ষ্য নারী শক্তির জয়গান।

 

Previous articleপ্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ, ধনকড় বিদায় কি আসন্ন?
Next articleহুগো বৌমাস এবং জনি কাউকো আসায় দলে শক্তি বেড়েছে, বললেন হাবাস