তালিবান নীতি কী হবে ? বৈঠকে ভারতের বিদেশমন্ত্রী ও মার্কিন বিদেশসচিব

আফগানিস্তান (Afghanistan) পুরোপুরি তালিবানি (Taliban) শাসনের কব্জায়।  আর পাকিস্তান (Pakistan) আফগানিস্তানের পাশে। ফলে এবার কাবুল -তালিবান নীতি কী হবে তা নিয়ে যথেষ্ট সংশয়েে (xternal affairs minister of India) ভারতীয় বিদেশমন্ত্রক। আশঙ্কা করা হচ্ছে এবার থেকে কাবুল অর্থাৎ তালিবান নীতি নির্ধারণে বড় ভূমিকা নেবে পাকিস্তান। আর ভারতের জন্য আরও একটি বিপদ রয়েছে । মনে করা হচ্ছে পাক মদতে সীমান্ত সন্ত্রাস এবার আরো জোরদার হবে। লস্কর (terrorist like laskar and jaish) ও জইশের মতো সন্ত্রাসবাদী সংগঠন গুলি সংগঠনগুলি এবার কাশ্মীরে লাগাতার হামলা চালাতে পারে। এই পরিবর্তিত পরিস্থিতিতে মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে সোমবার দীর্ঘক্ষন আলোচনা করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। মঙ্গলবার নিজের টুইটার হ্যান্ডেলে জয়শঙ্কর লিখেছেন, “আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে সেক্রেটারি ব্লিঙ্কেনের সঙ্গে আলোচনা হয়েছে। কাবুল বিমানবন্দরে দ্রুত পরিষেবা পুনর্বহাল করার বিষয়ে কথা হয়েছে। এই বিষয়ে আমেরিকার সহযোগিতা প্রশংসনীয়।”

বিদেশমন্ত্রী জানিয়েছেন ‘সোমবার রাতে কাবুলের ভারতীয় দূতাবাসটি বন্ধ করে দেওয়া হয়েছে। রাষ্ট্রদূত-সহ ওই দূতাবাসে কর্মরত সমস্ত ভারতীয়কে দেশে ফিরিয়ে আনা হচ্ছে। ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন ভারতীয়দের দেশে ফেরানো হচ্ছে। আপাতত, সেখানে কাজ করবেন শুধু আফগান কর্মীরা। যদিও তালিবান নেতৃত্ব আশ্বাস দিয়েছে বিদেশি কুটনীতিকদের নিরাপত্তা দেওয়া হবে। বিদেশি কূটনীতিকদের কোনোরকম ক্ষতি করা হবে না। সেইসঙ্গে ভারতকেও সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছে তালিবানের মুখপাত্র। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে তালিবান নেতৃত্বের ওপর বিশ্বাসযোগ্যতা প্রকাশের বার্তা কেউই দিচ্ছে না।

 

এদিকে, সোমবার আফগানিস্তান ও তালিবানি শাসন নিয়ে বৈঠকে বসে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। বৈঠকে কাবুলে তালিবান নেতাদের কাছে দ্রুত হিংসা থামানোর আবেদন জানানো হয়। গোটা বিশ্বের কাছে আফগানিস্তানের পাশে দাঁড়ানোর আবেদন জানানো হয়েছে। যদিও রাষ্ট্রসঙ্ঘের আহবানকে আফগানিস্তানের তালিবান নেতৃত্ব কতটা মান্যতা দেবে তা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে আন্তর্জাতিক কূটনৈতিক বিশেষজ্ঞ মহল।

advt 19

 

 

Previous articleপেগাসাস মামলায় কেন্দ্রকে সুপ্রিম নোটিশ, জাতীয় সুরক্ষার স্বার্থে পেগাসাস ব্যবহৃত: তুষার মেহতা
Next articleস্পিকারের কাছে দলত্যাগ মামলার শুনানি পিছনোর আর্জি মুকুল রায়ের