পুরনো মিটার বাতিল, স্মার্ট প্রিপেড মিটার বসানোর সময়সীমার দিল কেন্দ্র

সাধারণ মিটারের পরিবর্তে ব্যবহার করতে হবে স্মার্ট প্রিপেড মিটার(smart prepaid metre)। সকল দেশবাসীর জন্য নয়া এই প্রিপেড মিটার বসানোর সময়সীমা ঘোষণা করল কেন্দ্রীয় সরকার(central government)। বৃহস্পতিবার কেন্দ্রের তরফে এক বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, কৃষিকাজ বাদে সকল যোগাযোগ নেটওয়ার্ক এলাকায় গ্রাহককে নতুন এই মিটারে বিদ্যুৎ সরবরাহ(electric supply) করা হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কৃষি ভোক্তা ছাড়া সমস্ত যোগাযোগ নেটওয়ার্কের সঙ্গে সংশ্লিষ্ট সব গ্রাহককে নির্দিষ্ট সময়সীমার মধ্যে প্রাসঙ্গিক আইএস-এর সঙ্গে সামঞ্জস্য রেখে প্রিপেমেন্ট মোডে কাজ করে এমন স্মার্ট মিটার দিয়ে বিদ্যুত্‍ সরবরাহ করা হবে। কেন্দ্রীয় ও রাজ্য সরকারের সব বিভাগে প্রিপেড স্মার্ট মিটার স্থাপনে অগ্রাধিকার দেওয়া হবে। ব্লক স্তর থেকে সমস্ত সরকারি অফিস এবং সমস্ত শিল্প ও বাণিজ্যিক গ্রাহকের জন্য ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে স্মার্ট প্রিপেড মিটার বসানোর সময়সীমা বেঁধে দিয়েছে কেন্দ্র। তবে একই সঙ্গে বলা হয়েছে, এ ব্যাপারে রাজ্য নিয়ন্ত্রক সংস্থা বাস্তবায়নের সময়সীমা শর্তসাপেক্ষে বাড়াতে পারে।

আরও পড়ুন:কলকাতার জন্মদিন বিতর্ক, গুগলকে আইনি নোটিশ পাঠাল সাবর্ণ রায় চৌধুরী পরিবার

কেন্দ্রের বিজ্ঞপ্তি অনুযায়ী, সর্বোচ্চ ছ’মাসের মেয়াদে দু’বার বাড়তি সময় দেওয়া যেতে পারে নির্দিষ্ট কিছু ক্ষেত্রে। বাকি সমস্ত ক্ষেত্রে ২০২৫ সালের মার্চ মাসের মধ্যে প্রিপেমেন্ট মোড-সহ স্মার্ট মিটারে চালু করতে হবে। যে সব এলাকায় বিদ্যুতের সংযোগ নেই, সেখানকার ক্ষেত্রে সংশ্লিষ্ট রাজ্য বিদ্যুত্‍ নিয়ন্ত্রক কমিশন এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে। জানা গিয়েছে, নয়া এই মিটার অনেকটা প্রিপেড মোবাইল এর মত কাজ করবে। টাকা দিলে তবেই বিদ্যুৎ পরিষেবা মিলবে অন্যথায় তা বন্ধ হয়ে যাবে। মোবাইলের মতোই রিচার্জ করতে হবে ইলেকট্রিক মিটার। ইতিমধ্যেই দেশের বেশ কিছু জায়গায় এই পদ্ধতি চালু হয়ে গিয়েছে এবার তা গোটা দেশে লাগু করার জন্য কোমর বেঁধে নামল ভারত সরকার।

advt 19

 

Previous articleবন্যা পরিস্থিতির অবনতি ,পদ্মা যমুনার জলস্তর বিপদসীমা পার হওয়ার পথে
Next articleগোপন নথির খোঁজে এবার ভারতীয় দূতাবাসে হানা দিল তালিবানরা