তালিবান সরকারকে আন্তর্জাতিক দুনিয়ায় স্বীকৃতি দেওয়া উচিত নয়, মন্তব্য পপস্টার আরিয়ানা সইদের

তালিবান সরকারকে আন্তর্জাতিক দুনিয়ায় স্বীকৃতি দেওয়া উচিত নয়। কারণ তালিবান জঙ্গি গোষ্ঠী কখনোই মানুষকে বিশেষ করে মহিলাদের সঙ্গে মানবিক আচরণ করবে না। ইন্ডিয়া টুডে’র সঙ্গে কথা বলতে গিয়ে এমনই মন্তব্য করেছেন আফগানিস্তানের বিখ্যাত পপস্টার আরিয়ানা সইদ।

আরও পড়ুন-লক্ষ্য নির্বিঘ্ন দুয়ারে সরকার, সব জেলায় নোডাল অফিসার নবান্নের

আরিয়ানা বলেছেন, ২০ বছর আগে আমরা তালিবান জমানা দেখেছি। সে সময়ই তারা মানুষের সঙ্গে কখনোই মানবিক আচরণ করত না। বিশেষ করে মহিলাদের উপর তারা চরম নির্যাতন চালাত। আমি অবাক হয়ে যাচ্ছি, গোটা দুনিয়া কী করে তালিবানের পুরনো ইতিহাস এত তাড়াতাড়ি ভুলে গেল। যে কারণে তারা আফগানিস্তানের মানুষকে তালিবানের হাতে ছেড়ে চলে যাচ্ছে। তালিবানের জমানায় মহিলাদের জীবন যথেষ্টই অসুরক্ষিত। মহিলারা নিতান্তই আতঙ্ক ও উদ্বেগে রয়েছেন। দেশের বিভিন্ন প্রান্ত থেকে দলে দলে মানুষ কাবুলের উদ্দেশ্যে আসছেন। কারণ তাঁদের কোনও আশ্রয় নেই, এমনকী, খাবারটুকুও নেই।

২০২১ এ ক্ষমতা দখলের পর তালিবান নেতৃত্ব অবশ্য জানিয়েছে, মহিলাদের স্বাধীনতা বজায় থাকবে। তারা সকলের সঙ্গে মানবিক আচরণ করবে। এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে আরিয়ানা বলেন, এসব তালিবানের ভেক। আসলে তারা চাইছে যে, আন্তর্জাতিক দুনিয়া তাদের স্বীকৃতি দিক। আর কেউ বিশ্বাস করলেও আমি তালিবানদের কোনওভাবেই বিশ্বাস করি না। এই মুহূর্তে তাদের একমাত্র লক্ষ্য হল, ছলে-বলে-কৌশলে আন্তর্জাতিক দুনিয়র স্বীকৃতি আদায় করা। সেকারণেই তারা এত ভাল-ভাল কথা বলছে। কিন্তু আমি মনে করি, কোনও দেশের উচিত নয় আফগানিস্তানের তালিবান সরকারকে স্বীকৃতি দেওয়া। নিজের সম্পর্কে আরিয়ানা বলেন, তিনি অনেক দিন আগে থেকেই ছিলেন জঙ্গিদের নিশানায়। তবে ভাগ্যক্রমে তিনি ১৬ অগাস্ট দেশ ছাড়তে পেরেছেন এজন্য তিনি মার্কিন সেনাবাহিনীর কাছে কৃতজ্ঞ। এই মুহূর্তে ওয়াশিংটনে রয়েছেন তিনি। কিন্তু তাঁর হৃদয় আফগানিস্তানের জন্য কাঁদছে। আফগানিস্তানের মানুষের রক্তাক্ত চেহারা তাঁকে অত্যন্ত উদ্বেগে রেখেছে। আফগানিস্থানে তিনি একটি টেলিভিশন শো করছিলেন। পাশাপাশি তিনি কাবুলে একটি ফ্যাশন স্টোর খুলেছেন। কিন্তু শেষ পর্যন্ত সব পিছনে ফেলে শুধুমাত্র নিজের জীবন বাঁচাতে আমেরিকা পাড়ি দিয়েছেন এই আফগান পপস্টার।

আরও পড়ুন-সম্পত্তি বিক্রি না করে অব্যবহৃত সম্পদকে ব্যবহার করে আয়ের উৎস খুঁজছে সরকার : নির্মলা

দেশ ছাড়ার আগেই কাবুল বিমানবন্দরে ভয়াবহ পরিস্থিতি কথাও সংবাদমাধ্যমকে জানিয়েছেন তিনি। এই পপ তারকা আরও জানিয়েছেন, তিনি কোনও অবস্থাতেই আফগানিস্থান ছাড়তে চাননি। তিনি ভেবেছিলেন হয়তো প্রেসিডেন্ট আশরাফ ঘানি জঙ্গিদের বিরুদ্ধে প্রত্যাঘাত করবেন। কিন্তু প্রেসিডেন্ট নিজেই দেশ ছেড়ে চলে গিয়েছেন। তাই নিজের জীবন বাঁচাতে তিনি দেশ ছেড়েছেন। একই সঙ্গে তিনি দাবি করেন, প্রকৃত ইসলাম ধর্ম তালিবান মানে না। ইসলামে কখনো হিংসাকে প্রশ্রয় দেওয়া হয়নি। মানুষকে মিলেমিশে থাকতে বলা হয়েছে। মানবিকতা ও শান্তিকে চরম ধর্ম বলে উল্লেখ করা হয়েছে। কিন্তু তালিবানরা এসবের কিছুই মানে না। আফগানিস্তানে চলতি পরিস্থিতির জন্য সরাসরি পাকিস্তানকে কাঠগড়ায় তুলেছেন আরিয়ানা। তিনি বলেছেন, তালিবানরা আসলে পাকিস্তানের জঙ্গি। আফগানিস্তানে যে ঘটনা ঘটেছে তার সম্পূর্ণ দায়ভার পাকিস্তানের।

advt 19

 

Previous articleসম্পত্তি বিক্রি না করে অব্যবহৃত সম্পদকে ব্যবহার করে আয়ের উৎস খুঁজছে সরকার : নির্মলা
Next articleমমতার হাত ধরে বাংলায় স্বাস্থ্যক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য, বলছে মোদি সরকারের রিপোর্ট কার্ড!