কেন্দ্রের কৃষি আইনের প্রতিবাদে ২৫ সেপ্টেম্বর ভারত বনধের ডাক কৃষকদের

কেন্দ্রের আনা কৃষি আইন বাতিলের প্রতিবাদে আগামী ২৫ সেপ্টেম্বর ভারত বনধের ডাক দিল কৃষকরা।বৃহস্পতিবার দিল্লি-হরিয়ানার সিংঘু সীমান্তে সংযুক্ত কিষান মোর্চার প্রথম সর্বভারতীয় সম্মেলনে ভারত বনধের প্রস্তাব গৃহীত হয়।

বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয় কিষান মোর্চার প্রথম সর্বভারতীয় সম্মেলন।  সম্মেলনের মূল আলোচ্য বিষয় দেশজুড়ে কৃষক আন্দোলনের সম্প্রসারণ। ২২ রাজ্যের প্রতিনিধিরা সম্মেলনে যোগ দিয়েছিলেন। ৩০০-র বেশি কৃষক এবং ক্ষেতমজুর সংগঠন, ১৮টি সর্বভারতীয় শ্রমিক সংগঠন, ৯টি মহিলা সংগঠন এবং ১৭টি ছাত্র-যুব সংগঠনের ২৫০০ প্রতিনিধি সম্মেলনে অংশ নিয়েছেন এই সম্মেলনে।

সম্মেলনের উদ্বোধন করেন কৃষক নেতা রাকেশ টিকাইত। তিনি প্রতিনিধিদের স্বাগত জানিয়ে সব দাবি পূরণ না হওয়া পর্যন্ত শান্তিপূর্ণ বিক্ষোভ চালিয়ে যাওয়ার কথা বলেন। এরপর কৃষক আন্দোলনের শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি শোকপ্রস্তাব পেশ করা হয়। সম্মেলনের আয়োজক কমিটির আহ্বায়ক ড. আশিস মিত্তাল প্রতিনিধিদের সামনে প্রস্তাবের খসড়া পেশ করেন। বলা হয়, দেশজুড়ে চলা সংগ্রামকে আরও তীব্র ও বিস্তৃত করতে জনগণকে ঐক্যবদ্ধ করতে হবে। কৃষকবিরোধী মোদি সরকারকে ৩টি কৃষি আইন বাতিল এবং এমএসপির আইনি গ্যারান্টি দাবি মানতে বাধ্য করানোর জন্য আন্দোলন তীব্র করার কথা বলা হয়েছে প্রস্তাবে। সংযুক্ত কিষান মোর্চার অন্যতম নেতা ড. দর্শনপাল বলেছেন, ‘‘মোদি-শাহ গদি ছাড়ো- কর্পোরেট খেতি ছাড়ো’ স্লোগান নিয়ে আগামী দিনে কৃষক আন্দোলন আরও তীব্র করা হবে। আগামী ৫ সেপ্টেম্বর উত্তরপ্রদেশের মুজফ্ফরনগরে সর্ববৃহৎ ‘কিষান পঞ্চায়েত’ হবে।’’ সমাজকর্মী মেধা পাটেকার সম্মেলনে ভাষণ দিয়ে বলেন, ‘‘ন্যাশনাল অ্যালায়েন্স ফর পিপলস মুভমেন্ট(এনএপিএম) সম্পূর্ণ সমর্থন করবে ২৫ সেপ্টেম্বরের ভারত বন্‌ধ-কে। অর্থাৎ, এনএপিএম-এর সঙ্গে যুক্ত দেশের ৫০০-র বেশি গণ-সংগঠন বন্‌ধ সফল করার জন্য কাজ করবে।’’

আরও পড়ুন- ঠিক দুপুর ১২টা বেজে ১২মিনিট, “দেশ বাঁচাবে মমতা” ভিডিও প্রকাশ তৃণমূল ছাত্র পরিষদের advt 19

 

Previous articleঠিক দুপুর ১২টা বেজে ১২মিনিট, “দেশ বাঁচাবে মমতা” ভিডিও প্রকাশ তৃণমূল ছাত্র পরিষদের
Next articleরক্তাক্ত কাবুল: বিস্ফোরণে মৃত বেড়ে ৪০, নিন্দায় বিশ্ব