ডোমের পরীক্ষায় ৩৫ এর মধ্যে ৩৪ নম্বর পেয়ে প্রথম রাজ মল্লিক,আছেন স্নাতকোত্তর–ইঞ্জিনিয়ারিং ডিগ্রিধারীরাও!

ডোম পদে আবেদন করেছিলেন অনেকেই। অবশেষে নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতালে ল্যাবরেটরি অ্যাটেড্যান্ট (ডোম) পদের লিখিত পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর পেয়ে পাশ করেছেন ৩৭ জন পরীক্ষার্থী। তাঁদের মধ্যে মহিলা রয়েছেন পাঁচজন। ৩১ অগস্ট ওই ৩৭ জনকে প্র্যাক্টিক্যাল ও মৌখিক পরীক্ষায় ডাকা হয়েছে। এঁরা সবাই ডোম হবেন অর্থাৎ যত জনকে নেবে হাসপাতাল কর্তৃপক্ষ।

জানা গিয়েছে,  ডোমের চাকরির প্রশ্নপত্রে প্রধানত ময়না তদন্ত সম্পর্কিত প্রশ্ন করা হয়েছিল। প্রশ্ন করা হয়েছিল, ময়না তদন্তে কোন কোন অঙ্গ পরীক্ষা করা হয়? ছবি দেখে কোনটি কোন অঙ্গ চিনতে বলা হয়েছিল? কোন অঙ্গের কি কাজ? ভিসেরাতে কোন কোন নমুনা সংগ্রহ করতে হয়? এক নম্বরের এরকম ৩৪টি প্রশ্ন করা হয়। ২৮৪ জন পরীক্ষার্থীর মধ্যে নূন্যতম ১৭ নম্বর পেয়ে ৩৭ জন লিখিত পরীক্ষায় পাস করেছেন। বাছাই করা প্রার্থীদের মধ্যে প্রথম হয়েছেন রাজ মল্লিক। যিনি ইতিমধ্যেই ওই হাসপাতালে অস্থায়ী ভিত্তিতে কাজ করছেন। ৩৫ এর মধ্যে ৩৪ নম্বর পেয়েছেন তিনি। মেধা তালিকায় প্রথম পাঁচ জনই ডোম সম্প্রদায়ের।নিয়োগের বিজ্ঞপ্তিতে আবেদনের যোগ্যতা হিসেবে রাখা হয়েছিল ডোম অথবা মর্গে কাজ করার অভিজ্ঞতা। তবে একটা চাকরি জোটানোর মরিয়া চেষ্টায় আবেদন করেছিলেন ইঞ্জিনিয়ারিং, স্নাতকোত্তর চাকরি প্রার্থীরাও।

আরও পড়ুন – চোটের কারণে ইউএস ওপেন থেকে সরে দাঁড়ালেন সেরিনা উইলিয়ামস

হাসপাতাল সূত্রে খবর, এই পদের বেতন মাসিক ১৫ হাজার টাকা। আর ডোমের ৬টি শূন্য পদে আবেদন জমা পড়েছিল প্রায় ৮ হাজার। ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ছিল অষ্টম শ্রেণি পাশ। কিন্তু দেখা গিয়েছিল এই পদে চাকরি পাওয়ার জন্য ইঞ্জিনিয়ারিং, স্নাতকোত্তর, স্নাতক পরীক্ষায় উত্তীর্ণরাও আবেদন করেছিলেন। এই খবর প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে যায়। আবেদন যাচাই করে ৭৮৪ জনকে লিখিত পরীক্ষায় ডাকা হয়েছিল। ১ অগস্ট সেই পরীক্ষা দেন ২৮৪ জন। সেখানে অষ্টম শ্রেণি পাশ প্রার্থীর পাশাপাশি স্নাতকোত্তর, ইঞ্জিনিয়ারিং ডিগ্রিধারীরাও ছিলেন।

উল্লেখ্য, বুধবার ওই ২৮৪ জনের পরীক্ষার ফলপ্রকাশ করা হয়েছে। জানা গিয়েছে, মোট পরীক্ষার্থীর মধ্যে ৩৭ জন ৫০ শতাংশ নম্বর পেয়েছেন। এবার এনআরএস কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি জারি করে ওই ৩৭ জনকে প্র্যাক্টিক্যাল ও মৌখিক পরীক্ষায় ডেকেছেন। ওই ৩৭ জনের মধ্যে ইঞ্জিনিয়ারিং, স্নাতকোত্তর বা স্নাতক ডিগ্রিধারীও থাকতে পারেন বলে সূত্রের খবর।

advt 19

 

Previous articleভ্যাপসা গরমে স্বস্তির বৃষ্টির পূর্বাভাস কলকাতা-সহ দক্ষিণবঙ্গে, উত্তরবঙ্গে জারি কমলা সতর্কতা
Next article“দেশ বাঁচাবে মমতা”, প্রতিষ্ঠা দিবসের আগে তৃণমূল ছাত্র পরিষদের ভিডিও প্রকাশ