মার্কিন সেনা সময়ে না সরালে কাবুলে তালিবান হামলা, সতর্কবার্তা ব্রিটিশ গোয়েন্দাদের

আফগানিস্তানে মার্কিন সেনা প্রত্যাহারের দিন শিয়রে।দিন যত এগিয়ে আসছে ততই বাড়ছে বিপদের।এবার সম্ভাব্য হামলা নিয়ে সতর্কতা জারি করা হল ইউরোপীয় দেশগুলির পক্ষ থেকে। বৃহস্পতিবার ব্রিটিশ গোয়েন্দা সংস্থার তরফে জানানো হয়েছে, পূর্ব নির্ধারিত দিনের মধ্যে পশ্চিমী বাহিনীকে প্রত্যাহার না করলে কাবুল বিমানবন্দরে হামলা চালাতে পারে তালিবান। আর এই খবর পাওয়া মাত্রই নড়েচড়ে বসেছে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে থাকা মার্কিন সেনা।
এই সম্ভাব্য হামলার কথা স্বীকার করেছেন জেমস হিপি নামের জনৈক ব্রিটিশ সেনা আধিকারিক।আফগানিস্তানে ব্রিটিশ ইন্টেলিজেন্সের বিশ্বস্ত সূত্র এমন খবর পেয়েছে বলে জানান তিনি। খবর পাওয়া মাত্রই মার্কিন গোয়েন্দা সংস্থাকেও এই আসন্ন হামলার তথ্যটি জানিয়ে দেয় তাঁরা।
অন্যদিকে কাবুল বিমানবন্দরে নিরাপত্তার অভাবজনিত কারণে শুক্রবার থেকে উদ্ধারকাজ বন্ধ করছে ফ্রান্স। ফরাসি প্রধানমন্ত্রী জিন ক্যাসটেস্কর জানিয়েছেন, আমেরিকার সেনা প্রত্যাহারের দিন যত এগিয়ে আসছে ততই বিপদের আশঙ্কা বাড়ছে কাবুলে। সেই বিষয়টি মাথায় রেখেই শুক্রবার থেকে উদ্ধারকাজ স্থগিত রাখছে ফ্রান্স।

আরও পড়ুন – আফগানিস্তান ইস্যুতে সরকারের পাশে, কেন্দ্রকে আটকে থাকা বাঙালিদের তালিকা দিল তৃণমূল
ডেনমার্ক ইতিমধ্যেই বন্ধ করে দিয়েছে তাঁদের উদ্ধারকাজ। ড্যানিশ প্রতিরক্ষা মন্ত্রী ট্রায়ান ব্র্যামসেন জানিয়েছেন, আফগানিস্তানের পরিস্থিতি ক্রমেই বিপজ্জনক হয়ে উঠছে। মার্কিন সেনা প্রত্যাহারের সময় যত ঘনিয়ে আসছে বিপদ ততই বাড়ছে। এমন পরিস্থিতিতে কাবুল থেকে উদ্ধারকাজ স্থগিত রাখা ছাড়া আর তাঁদের কোনও বিকল্প নেই। যদিও ইতিমধ্যেই ৯০ জন কূটনীতিক ও সেনা সদস্যদের কাবুল থেকে নিরাপদে বের করে এনেছে ডেনমার্ক।
উল্লেখ্য, আগামী ৩১ অগাস্ট পূর্ব নির্ধারিত সময়ের মধ্যে মার্কিন সেনা আফগানিস্তান ‌ থেকে বিদায় না নিলে তার “ফলাফল ভালো হবে না”। এই মর্মেই সম্প্রতি আমেরিকা ও ন্যাটোকে হুশিয়ারি দেয় কট্টরপন্থী ইসলামিক গোষ্ঠী।এরই সঙ্গে ব্রিটিশ গোয়েন্দা সংস্থার এই চাঞ্চল্যকর তথ্য পরিস্থিতি কোন পর্যায়ে নিযে য়ায সেদিকে তাকিয়ে গোটা বিশ্ব।

advt 19

 

Previous articleআফগানিস্তান ইস্যুতে সরকারের পাশে, কেন্দ্রকে আটকে থাকা বাঙালিদের তালিকা দিল তৃণমূল
Next articleমুখ‍্যমন্ত্রীকে ধন‍্যবাদ জানিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রত্যাবর্তন এসসি ইস্টবেঙ্গলের