‘সর্বশক্তি দিয়ে ভারতীয়দের ফেরানো হচ্ছে’, আফগানদের পাশে থাকার বার্তা বিদেশমন্ত্রীর

তালিবান(Taliban) অধ্যুষিত আফগানিস্তানের(Afghanistan) সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার সর্বদলীয় বৈঠকের ডাক দিয়েছিল সরকার। এই বৈঠকে দেশের সমস্ত রাজনৈতিক দলগুলিকে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে বিস্তারিত ভাবে জানানো হয়। পাশাপাশি সেখানে উপস্থিত ভারতীয়দের(India) ফেরাতে সরকার কী কী পদক্ষেপ নিচ্ছে তার বিস্তারিত জানানো হয়েছে এদিন। সূত্রের খবর এই দিনের বৈঠকে কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে ব্যাপক উদ্বেগ প্রকাশ করেন। এবং বলেন ভারতীয় নাগরিকদের সেখান থেকে ফেরাতে যথাসম্ভব চেষ্টা চালানো হচ্ছে। পাশাপাশি কঠিন এই সময়ে ভারত যে আফগানিস্তানের সাধারণ মানুষের পাশে রয়েছে সে কথাও জানাতে ভোলেননি তিনি।

এদিনের সর্বদলীয় বৈঠকে সরকারের তরফে জানানো হয়, বর্তমানে সরকারের মূল লক্ষ্য আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরানো। প্রায় ১৫ হাজার মানুষ সাহায্যের জন্য সরকারের হেল্প ডেস্কে যোগাযোগ করেছেন। পাশাপাশি বিরোধী দলগুলোকে বিস্তারিত জানানো হয় আফগানিস্তানে আমেরিকা, রাশিয়া এবং চিনের তরফে কী কী পদক্ষেপ নেওয়া হচ্ছে।

পাশাপাশি এদিন সংবাদমাধ্যমের মুখোমুখি হয় কেন্দ্রীয় বিদেশ মন্ত্রী জানান, আফগানিস্তান থেকে যেসকল ভারতীয়দের ফেরানো হচ্ছে তাদের প্রত্যেককে করোনা ভ্যাকসিন দেওয়ার বিষয়টি নিশ্চিত করছি আমরা। একইসঙ্গে জানান অপারেশন দেবী শক্তির মাধ্যমে সেখানে আটকে থাকা সকল ভারতীয়কে ফেরানোর চেষ্টা চলছে। ইতিমধ্যেই বহু ভারতীয়কে ফেরানো সম্ভব হয়েছে। বাকিদের বিশেষ বিমানে ফিরিয়ে আনা হবে। বেশকিছু আফগান নাগরিককেও ফিরিয়ে আনা হয়েছে বলেও এ দিন জানান বিদেশ মন্ত্রী।

আরও পড়ুন:ভ্যাকসিনের ২ ডোজের পরও আক্রান্ত কত? আদালতকে জানাতে ‘অপারগ’ সরকার

জানা গেছে, সরকারের তরফে এই বৈঠকে উপস্থিত ছিলেন ৬ জন মন্ত্রী। তাঁরা হলেন, বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর, বিদেশ প্রতিমন্ত্রী মিনাক্ষি লেখি। পাশাপাশি উপস্থিত ছিলেন মন্ত্রী প্রহ্লাদ যোশী, পীযূষ গোয়েল, বি মুরলিধরণ, অর্জুন মেঘওয়াল। অন্যদিকে বিরোধীদের তরফ এ বৈঠকে উপস্থিত ছিলেন সংসদে কংগ্রেসের বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে, অধীর রঞ্জন চৌধুরী, এনসিপির তরফে ছিলেন শরদ যাদব, তৃণমূলের তরফে বস্তির ছিলেন শুখেন্দু শেখর রায় ও সৌগত রায়। পাশাপাশি ডিএমকে, আরজেডি, এআইএমআইএম, আম আদমি পার্টি, টিডিপি, জেডিএস, জেডিইউ, বিজেডি, সিপিআইয়ের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

advt 19

 

Previous articleদেশের বাঘ বাংলা, রানেকে একহাত নিয়ে বললেন শিবসেনার সঞ্জয় রাউত
Next articleবঙ্গভঙ্গের বিরোধিতা করে দলের বিরুদ্ধেই কলম ধরলেন রন্তিদেব