বায়ুদূষণে ভারতীয়দের আয়ু কমতে পারে ৯ বছর! প্রকাশ্যে এল উদ্বেগজনক রিপোর্ট

বায়ু দূষণের ফলে প্রায় ৪০ শতাংশ ভারতীয়র আয়ু নয় বছর কমে যেতে পারে। বুধবার শিকাগো বিশ্ববিদ্যালয়ের এনার্জি পলিসি ইনস্টিটিউট প্রকাশিত গবেষণামূলক প্রতিবেদনে দেওয়া হয়েছে এই তথ্য।প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী দিল্লি সহ মধ্য, পূর্ব ও উত্তর ভারতের বিস্তীর্ণ অঞ্চলে বসবাসকারী ৪৮ কোটির (৪৮০ মিলিয়ন) বেশি মানুষকে উল্লেখযোগ্যভাবে উচ্চ দূষণের মাত্রা সহ্য করতে হয়।

“উদ্বেগজনকভাবে, ভারতের উচ্চ মাত্রার বায়ু দূষণ সময়ের সাথে সাথে ভৌগোলিকভাবে প্রসারিত হয়েছে,” আলোচ্য রিপোর্টে বলা হয়েছে। উদাহরণস্বরূপ, পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্র এবং মধ্যাঞ্চলের রাজ্য মধ্যপ্রদেশে বাতাসের মান উল্লেখযোগ্যভাবে খারাপ হয়েছে।

বিশ্বের রাজধানী শহরগুলির মধ্যে দূষণে প্রথম স্থানে রয়েছে দিল্লি। ২০২০-তে তৃতীয়বারের জন্য ওই তালিকায় সবার ওপর জায়গা পায় দিল্লি। সুইজারল্যান্ডের দূষণ সংক্রান্ত গবেষণা সংস্থা ‘আইকিউ এয়ার’, তারাই এই তালিকা প্রকাশ করে। বায়ু দূষণের ফলে মানুষের ফুসফুসে যে ক্ষতি হয়, তার পরিমাপও করে এই সংস্থা। সেখান থেকে বেরিয়ে আসে কোন শহরে কত বেশি দূষণ, তার পরিমাপ। তবে গত বছর করোনা পরিস্থিতি ও লকডাউনের জেরে দূষণের মাত্রা কিছুটা কমেছে এই শহরে। গত বছর, দিল্লির ২ কোটি বাসিন্দা, যারা গ্রীষ্মে করোনাভাইরাস লকডাউন নিয়ন্ত্রণের কারণে কিছু পরিষ্কার বাতাসে শ্বাস নিয়েছিল, শীতকালে বিষাক্ত বাতাসের সাথে লড়াই করেছিল নিকটবর্তী রাজ্য পাঞ্জাব এবং হরিয়ানায় খামারের অবশিষ্টাংশ পোড়ানোর কারণে।

গবেষণার ফলাফল অনুসারে, প্রতিবেশী বাংলাদেশ যদি বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশকৃত মাত্রায় বাতাসের গুণমান উন্নত করে তাহলে সে দেশে গড় আয়ু ৫.৪ বছর বাড়তে পারে।

আরও পড়ুন- নারদকাণ্ডে TMC নেতাদের বিরুদ্ধেই চার্জশিট ইডির! মেরুদণ্ডহীন শুভেন্দু কেন বাদ? প্রশ্ন কুণালের advt 19

 

Previous articleফাঁস হল মার্কিন প্রেসিডেন্ট বাইডেন-পদত্যাগী আফগান প্রেসিডেন্ট ঘানির কথোপকথন, কী বলছিলেন তাঁরা?
Next articleলক্ষ্মীর ভাণ্ডারের ফর্ম জমা নিচ্ছেন স্বয়ং লক্ষ্মী, অভিনব উদ্যোগ বিধাননগরে