করোনার তৃতীয় ঢেউয়ের মাঝেই উদ্বেগ বাড়াচ্ছে সি.১.২ প্রজাতি

ডেল্টা প্রজাতিকে নিয়ে উদ্বেগ রয়েইছে। এবার নতুন করে চিন্তার কারণ হয়ে উঠছে সি.১.২।বিশেষজ্ঞদের দাবি, করোনা ভাইরাসের এই নতুন রূপ টিকার সুরক্ষাও ভেদ করতে পারে। তাই এবার থেকে আরও কঠোর ব্যবস্থা নিল কেন্দ্র। ভারতে আসা আরও সাতটি দেশের যাত্রীদের করোনা পরীক্ষায় কড়াকড়ি করা হবে। ওই সাতটি দেশের যাত্রীদের আরটি-পিসিআর পরীক্ষার ফল ৭২ ঘণ্টার বেশি পুরনো হলে, তা গ্রাহ্য হবে না বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

আরও পড়ুন:দেশের সব শিশুকে টিকা দিতে লাগবে নয় মাস, তত দিন স্কুল বন্ধ রাখা ঠিক নয়, বললেন গুলেরিয়া
শুধুমাত্র পশ্চিম এশিয়ার দেশগুলিতেই এই নিয়ম চালু ছিল। এবার থেকে তা দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, বৎসওয়ানা, চিন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে থেকে আসা যাত্রীদের মধ্যেও চালু করা হল।
দক্ষিণ আফ্রিকায় প্রথম করোনার এই নয়া প্রজাতির সন্ধান মেলে চলতি বছরের মে মাসে। এরপর চিন, কঙ্গো, মরিশাস, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পর্তুগাল এবং সুইৎজারল্যান্ডেও পাওয়া গিয়েছে সি.১.২।করোনার তৃতীয় ঢেউয়ের প্রহর গুণছে ভারত। তাই নতুন প্রজাতি যাতে কোনওভাবেই দেশে না ঢুকতে পারে তারজন্য প্রাণপণ চেষ্টা চালাচ্ছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। নয়া নির্দেশিকায় জানানো হয়েছে এই সাতটি দেশ থেকে ভারতের বিমানে তাঁরাই উঠতে পারবেন, যাঁদের করোনার উপসর্গ নেই। তবে তার পরেও ভারতে আসার পর করোনা পরীক্ষা করানো হবে যাত্রীদের।

advt 19

Previous articleএবার পিএফের টাকাতেও করের থাবা  
Next articleতালিবান নিয়ে ভারত সরকার এখনও সম্পূর্ণ দোলাচলে