ফের নিম্নচাপের ভ্রুকুটি, সপ্তাহের শুরুতেই রাজ্যজুড়ে বৃষ্টিপাতে পূর্বাভাস

পেঁজা তুলোয় ভরা নীল আকাশ জানান দিচ্ছে বর্ষার দিন শেষ। এসেছে শরত। কিন্তু এখনই বৃষ্টির দাপট থেকে রেহাই নেই বঙ্গবাসীর। আজ আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবত তৈরি হয়েছে। যার জেরে সোম ও মঙ্গলবার গোটা রাজ্যজুড়ে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পরিমাণ বাড়বে কলকাতাতেও। তবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় ভ্যাপসা গরমে নাকাল হতে হবে।

আরও পড়ুন:তুষারশৃঙ্গে বিরল বৃষ্টি, জমল ৭০০ কোটি টন জল

আবহাওয়া দফতর সূত্রের খবর, উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এর প্রভাবে সোমবার উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই নিম্নচাপের জেরে  উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টি হবে। বৃষ্টি বাড়বে কলকাতা-সহ উত্তর ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। মঙ্গলবার থেকে উত্তরবঙ্গেও বাড়বে বৃষ্টি। তবে আগামী কয়েক ঘণ্টায় বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার জেলাগুলিতে।

যদিও আজ, শনিবার দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতে কোনও সম্ভাবনা নেই বলেই আবহাওয়া দফতর সূত্রের খবর। গাঙ্গেয় উপকূলবর্তী অঞ্চলগুলিতে জলীয়বাষ্প ঢুকে বজ্রগর্ভ মেঘ তৈরির সম্ভাবনা রয়েছে।এর ফলে দক্ষিণবঙ্গের কোথাও কোথাও হালকা বৃষ্টি হতে পারে।

আজ কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় আকাশ আংশিক মেঘলা থাকবে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিও হবে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সর্বনিম্ম তাপমাত্রা থাকবে ২৭.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি।

advt 19

Previous articleকলকাতা পুরসভার লাইসেন্স ডিপার্টমেন্টে আগুন আগুন
Next articleসর্ষের তেলের ডাবল সেঞ্চুরি, মধ্যবিত্তের হেঁসেলে খাঁড়ার ঘা