ভবানীপুরে কী প্রার্থী দেবে কংগ্রেস? কলকাতায় এসে যা জানালেন AICC নেতা সলমান খুরশিদ

একুশের বিধানসভা নির্বাচনে নিরঙ্কুশ গরিষ্ঠতা নিয়ে ফের একবার সরকার গঠন করেছে তৃণমূল কংগ্রেস। তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তারই মাঝে কলকাতার ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচন ঘোষণা করেছে নির্বাচন কমিশন। যেখানে শাসক দলের প্রার্থী খোদ পার্টির সর্বোচ্চ নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কিন্তু এই কেন্দ্রে কি আদৌ মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে প্রার্থী দেবে প্রদেশ কংগ্রেস। বাম-কংগ্রেস-আইএসএফ সংযুক্ত মোর্চার সমীকরণে ভবানীপুর কেন্দ্রটি কংগ্রেসের কোটার। একুশের নির্বাচনে এখানে মোর্চা প্রার্থী দাঁড়িয়ে ছিলেন কংগ্রেসের হাত প্রতীকে। যুব কংগ্রেসের সভাপতি সাদাব খান প্রার্থী ছিলেন। এবং জমানত বাজেয়াপ্ত হয়েছিল তাঁর। তাই প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী আগেই জানিয়েছিলেন, রাজনৈতিক সৌজন্য দেখিয়ে ভবানীপুরের উপনির্বাচনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী দিতে চান না তাঁরা। তবে সেই সময় তিনি এটাও বলেছিলেন, এটা ইচ্ছা একান্তই তাঁর ব্যক্তিগত।

প্রদেশ কংগ্রেস সভাপতির এমন মতামত নিয়ে দিল্লিতে হাইকম্যান্ড আলোচনা করলেও ভবানীপুর উপনির্বাচনে প্রার্থী দেওয়া নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন খোদ সনিয়া গান্ধী। এদিন কলকাতায় এসে এমনটাই জানালেন AICC বর্ষীয়ান নেতা সলমন খুরশিদ। পাশাপাশি তিনি বলেন, ‘‘আমি কলকাতায় এসেই জানতে পারলাম ভবানীপুরে উপনির্বাচনের দিন ঘোষণা হয়েছে। তাই এই বিষয়ে এআইসিসি-এর ভাবনা কী তা এখনই আমার পক্ষে বলা সম্ভব নয়।’’

প্রার্থী না দেওয়া নিয়ে অধীরের মন্তব্য প্রসঙ্গে প্রশ্ন করা হলে জবাবে সলমন খুরশিদ বলেন, ‘‘প্রদেশ কংগ্রেস সভাপতির ইচ্ছার কথা অবশ্যই শুনবে এআইসিসি। বিষয়টি নিয়ে আলোচনাও হবে। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন এআইসিসি নেতৃত্ব এবং আমাদের সভানেত্রী।’’

অন্যদিকে, কংগ্রেস ভবানীপুরে প্রার্থী দিচ্ছে কি না, সে দিকে নজর রাখছে সিপিএম। কংগ্রেসের সিদ্ধান্ত দেখেই ভবানীপুর নিয়ে এগোতে চান আলিমুদ্দিনের নেতারা।

আরও পড়ুন- নির্বাচন পর্ব স্বচ্ছ রাখতে ভবানীপুর ও মুর্শিদাবাদে বন্ধ হল লক্ষ্মীর ভান্ডার, দুয়ারে সরকার

advt 19

 

Previous articleখারাপ আলোর কারণে নির্ধারিত সময়ের আগেই শেষ তৃতীয় দিনের ম‍্যাচ,১৭১ রানে এগিয়ে বিরাটরা
Next articleপিছোল তালিবানের সরকার গঠন, তালিবানের পৈশাচিক উল্লাসে প্রাণ গেল ১৮ জনের