নির্বাচন পর্ব স্বচ্ছ রাখতে ভবানীপুর ও মুর্শিদাবাদে বন্ধ হল লক্ষ্মীর ভান্ডার, দুয়ারে সরকার

তিন কেন্দ্রের নির্বাচন নিয়ে সরকারকে যাতে কোনও মতেই দোষারোপ না করা যায়, পাশাপাশি নির্বাচন পর্ব স্বচ্ছ রাখার লক্ষ্যে এক কঠোর সিদ্ধান্ত নিল নবান্ন৷

ভবানীপুর এবং মুর্শিদাবাদে বন্ধ করা হল লক্ষ্মীর ভান্ডার এবং দুয়ারে সরকার প্রকল্প৷

জেলার মাত্র ২ কেন্দ্রে নির্বাচন হলেও গোটা মুর্শিদাবাদেই এই প্রকল্প বন্ধ করা হয়েছে৷ কিন্তু কলকাতার ক্ষেত্রে শুধুমাত্র ভবানীপুর কেন্দ্রে এই প্রকল্প বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।তবে নবান্ন জানিয়েছে, টিকাকরণের উপর আদর্শ আচরণ বিধি লাগু হবে না। যে পদ্ধতিতে টিকাকরণ চলছে, তা অব্যাহত থাকবে।

রাজ্যের তিন বিধানসভা কেন্দ্রে শনিবার ভোট ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ভোট হবে চলতি মাসের ৩০ তারিখ। নির্বাচন-বিধি বলছে, নির্ঘণ্ট ঘোষণার পরই তিন বিধানসভা কেন্দ্রে কার্যকর হয়ে গিয়েছে আদর্শ আচরণ বিধি। সেই কারণেই এই তিন কেন্দ্রে রাজ্য সরকারের দুয়ারে সরকার কর্মসূচি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হল। এই ঘোষণার পর আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত লক্ষ্মীর ভান্ডার সহ-দুয়ারে সরকারের মোট ১৮ টি প্রকল্পের সুবিধা ভবানীপুর কেন্দ্র এলাকা এবং মুর্শিদাবাদ জেলায় পাওয়া যাবে না।

নির্বাচনী বিধির কারণে এই সব এলাকায় হঠাৎ এই প্রকল্পগুলি বন্ধ হলেও ভোট মিটে যাওয়ার পর আলাদাভাবে মুর্শিদাবাদ বা শুধু ভবানীপুরে দুয়ারে সরকার ক্যাম্প করা হতে পারে বলে মনে করা হচ্ছে।
নবান্নের এই সিদ্ধান্তের পর প্রশ্ন উঠেছে, দুয়ারে সরকার বা লক্ষ্মীর ভান্ডার প্রকল্প পূর্ব ঘোষিত। সাধারণত আদর্শ আচরণ বিধি কার্যকর হয়ে গেলে নতুন কোনও প্রকল্প ঘোষণা করা যায়না ঠিকই, তবে চালু থাকা প্রকল্প বন্ধ হয়না৷ তাহলে এক্ষেত্রে বন্ধ করা কেন হল?

নবান্ন সূত্রের খবর, এই সব প্রকল্পে রাজ্যবাসী সরাসরি আর্থিক সাহায্য পেয়ে থাকেন৷ এই সুযোগ নিয়ে বিরোধী কোনও দল সরকারের দিকে আঙুল তুলতে পারে৷ সেই কুৎসা বন্ধ করতেই অতিরিক্ত সতর্কতা অবলম্বন করছে নবান্ন। মুর্শিদাবাদের জেলাশাসককে ইতিমধ্যেই দুয়ারে সরকার এবং লক্ষ্মীর ভান্ডার প্রকল্প বন্ধ রাখতে নির্দেশও দেওয়া হয়েছে। কলকাতা নিয়ে শনিবারই মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী বৈঠক করেন কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম, পুর কমিশনার বিনোদ কুমারের সঙ্গে। ওই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়, শুধুমাত্র ভবানীপুর বিধানসভা কেন্দ্রে দুয়ারে সরকার ক্যাম্প-সহ সমস্ত প্রকল্পের পরিষেবা বন্ধ রাখা হবে।

আরও পড়ুন- ভবানীপুরে মমতা নামক বাঘের মুখে ঠেলে দলেরই যাঁদের “রাজনৈতিক হত্যা” চাইছে বিজেপি

advt 19

 

Previous articleশুভব্রত-মামলায় শুভেন্দু অধিকারীকে তলব সিআইডি-র
Next articleনরেন্দ্র মোদির ৭১ তম জন্মদিন উপলক্ষে দেশজুড়ে ২০ দিন ধরে নানা কর্মসূচি বিজেপির