ভবানীপুরে মমতা নামক বাঘের মুখে ঠেলে দলেরই যাঁদের “রাজনৈতিক হত্যা” চাইছে বিজেপি

ভবানীপুর উপনির্বাচন ৩০ সেপ্টেম্বর। শাসক তৃণমূলের প্রার্থী খোদ দলনেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফলাফল ৩ অক্টোবর। মমতার প্রবল সমালোচকরাও জানেন ফলাফল কী হতে চলেছে। দেখার বিষয় একটাই, কত মার্জিনে জিতবেন মুখ্যমন্ত্রী।

কংগ্রেস প্রার্থী দেবে না নিশ্চিত। CPIM নিজেদের আরও নীচে নামাতে কী করে সেটাই দেখার। তবে প্রধান ও একমাত্র বিরোধী দল বিজেপি ভবানীপুর উপনির্বাচনে নিশ্চিত পরাজয় জেনেও রাজনৈতিক বাধ্যবাধকতা থেকে প্রার্থী দেবে। কিন্তু ভবানীপুরে মমতা বন্দ্যোপাধ্যায় নামক রাজনৈতিক বাঘের মুখে কাকে ঠেলে দেবে গেরুয়া শিবির? এটাই এখন বঙ্গ রাজনীতির চর্চার কেন্দ্র বিন্দুতে।

একুশের বিধানসভা নির্বাচনে হাইভোল্টেজ ভবানীপুর থেকে বিজেপির সেলিব্রেটি প্রার্থী রুদ্রনীল ঘোষকে কার্যত তুড়ি মেরে উড়িয়ে ২৮ হাজারের বেশি ভোটে জিতেছিলেন বর্ষীয়ান তৃণমূল নেতা তথা রাজ্যের মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। আর বিধানসভা ভোটে নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা নিয়ে তৃতীয়বারের জন্য ক্ষমতায় ফেরার পর ভবানীপুর উপনির্বানে শাসকের প্রার্থী খোদ মুখ্যমন্ত্রী। ফলে মার্জিন বাড়ানোই লক্ষ্য ঘাসফুল শিবিরের।

এই পরিস্থিতিতে বিজেপির প্রার্থী কে হবেন সেটাই এখন গেরুয়া শিবিরের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। চমক তো দূরের কথা, প্রার্থী বাছতেই নাকি ঘুম ছুটেছে রাজ্য বিজেপির। এই আসনে প্রার্থী নিয়ে বেশ কয়েকটি হিসাব কাজ করছে।

আর তাই যাঁদের নাম ঘোরাফেরা করছে তাঁদের মধ্যে রয়েছেন তৃণমূলের প্রাক্তন সাংসদ তথা অধুনা বিজেপি নেতা দীনেশ ত্রিবেদী। সূত্র বলছে, তাঁকে মমতার বিরুদ্ধে প্রার্থী করতে চায় বিজেপি। কারণ, একটা বড় অংশের অবাঙালি ভোট রয়েছে। তার মধ্যেও একটা বিরাট অংশের গুজরাতি ভোট রয়েছে এই আসনে। সেই জন্য দীনেশ ত্রিবেদীর নাম ভাবছে গেরুয়া শিবির। আরও একটি নাম ঘুরছে। তথাগত রায়। ফের একবার এই কেন্দ্রে তথাগত রায়ের নাম প্রার্থীপদে থাকতে পারে বলে জানা যাচ্ছে।

একইসঙ্গে নাম ঘুরছে একুশের বিধানসভায় ভবানীপুরে গো-হারা প্রার্থী তথা টলিউড অভিনেতা রুদ্রনীল ঘোষের।
সূত্রের খবর, নিশ্চিত হার বুঝে রুদ্রনীল ঘোষকে প্রার্থী করার ব্যাপারে রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষও নাকি রুদ্রকে ফের একবার প্রার্থী করার বিষয়ে ইতিবাচক মন্তব্য করেছেন। ঘোরাফেরা করছে “মহাগুরু” মিঠুন চক্রবর্তীর নামও। কিন্তু ঘনিষ্ঠ মহলে অভিনেতা নাকি স্পষ্ট জানিয়েছেন, তাঁর প্রার্থী হওয়ার কোনও ইচ্ছা নেই।

আরও পড়ুন- অযথা কুৎসা: আইন মেনেই ভবানীপুরের দিন ঘোষণা, উদাহরণ বহু

advt 19

 

Previous articleঅযথা কুৎসা: আইন মেনেই ভবানীপুরের দিন ঘোষণা, উদাহরণ বহু
Next articleসংযুক্ত কিষান মোর্চার ডাকে ৫ সেপ্টেম্বর মহাপঞ্চায়েত মুজফফরনগরে