এবার নিপা ভাইরাসের হানা কেরলে, আক্রান্ত হয়ে মৃত্যু কিশোরের

এবার নিপা ভাইরাসের হানা কেরলে। কোঝিকোড়ের একটি বেসরকারি হাসপাতালে নিপা  ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১২ বছর বয়সী কিশোরের। তবে কেরল সরকার এখনও আনুষ্ঠানিকভাবে সে রাজ্যে নিপা ভাইরাসের সংক্রমনের কথা ঘোষণা করেন।

আরও পড়ুন: পরপর ‘না’, মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে প্রার্থী খুঁজতে গিয়ে বিপাকে বিজেপি

কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ জানান, প্রথমে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল আক্রান্ত কিশোরকে, তারপরে স্থানান্তরিত করা হয় মেডিকেল কলেজ হাসপাতালে। শেষপর্যন্ত ফের বেসরকারি হাসপাতালেই নিয়ে যাওয়া হয়েছিল তাঁকে।

সূত্রের খবর, কেন্দ্রীয় সরকারের তরফে কোঝিকোড়েতে NCDC-র একটি মেডিকেল টিম পাঠানো হয়েছে। ওই টিমের সদস্যরা বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখতে সেখানে উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন বলে খবর সূত্রের। নিপা ভাইরাসের সংক্রমণের খোঁজে বিশেষত মালাপ্পুরাম-সহ বিভিন্ন জায়গায় অনুসন্ধান চালানো হবে। গত ১২ দিনের মধ্যে সংক্রামিতের সংসর্গে আসাদের খুঁজে বের করা, নিপার লক্ষণ থাকা ব্যক্তিদের খুঁজে বের করে কোরান্টাইনের ব্যবস্থা করা এবং নমুনা সংগ্রহ করে তার পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে।

নিপা ভাইরাস কী?

নিপা একধরনের ভাইরাসঘটিত সংক্রমণ, যা নিপা ভাইরাসের মাধ্যমে ঘটে থাকে। এই সংক্রমণের কোন লক্ষণ নাও দেখা দিতে পারে বা জ্বর, কাশি, মাথা ব্যথা, শ্বাসকষ্ট, বিভ্রান্তি ইত্যাদি হতে পারে। এক বা দুই দিনের মধ্যে রোগী অচৈতন্য হয়ে পড়তে পারে। রোগ সেরে যাওয়ার পর মস্তিষ্কে সংক্রমণ ও খিঁচুনি ইত্যাদি জটিলতা দেখা দিতে পারে। নিপা ভাইরাস হল এক ধরনের আরএনএ ভাইরাস যা প্যারামিক্সোভিরিডি পরিবারের হেনিপাহ ভাইরাসের গণের অংশ।

আরও পড়ুন: ভোটে লড়তে চাই না, সামশেরগঞ্জের কংগ্রেস প্রার্থী চিঠি দিচ্ছেন কমিশনে

এই নিপা ভাইরাস ফলে বাদুড়ের লালার মাধ্যমে ছড়ায়। ভারতে প্রথম ২০০১ সালে পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে নিপা ভাইরাসের সংক্রমণের খবর পাওয়া যায়। ২০০৭ সালে দ্বিতীয় সংক্রমণের খবর পাওয়া যায় পশ্চিমবঙ্গেরই নদিয়া জেলায়। এরপর কেরলের কোঝিকোড় এবং মালাপ্পুরম জেলায় ২০১৮ সালে নিপা ভাইরাসের সংক্রমণ দেখা যায়। মারাত্মক এই নিপা ভাইরাস সাধারণত পশুদের মধ্যে ছড়ায়। কিন্তু কিছু বিরল ক্ষেত্রে এটি পশু থেকে মানুষের মধ্যেও ছড়াতে দেখা যাচ্ছে।

advt 19

 

Previous articleসাড়ে তিন দশক ‘বন্দি’ আন্দামানে, শেষপর্যন্ত ঘরে ফিরলেন ৭০এর বৃদ্ধ
Next articleটেস্টে বিদেশের মাটিতে প্রথম শতরান করে কী বললেন রোহিত?