আফগানিস্তান ইস্যুতে অমিত শাহ ও রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠক মোদির

অশান্ত আফগানিস্তান(Afghanistan) ইস্যুতে সোমবার দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ(Amit Shah) ও প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের(Rajnath Singh) সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। গুরুত্বপূর্ণ এই বৈঠকে উপস্থিত ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালও(Ajit doval)। অনুমান করা হচ্ছে আফগানিস্তান ইস্যুতে ভারতের আগামী পদক্ষেপ কি হবে সে বিষয়ে বৈঠক সারা হয় এদিন।

আফগানিস্তানে তালিবানদের অধীনে চলে যাওয়ার পর কিছুটা হলেও উদ্বেগে রয়েছে ভারত সরকার। দুশ্চিন্তার অন্যতম কারণ আফগানিস্তানের মাটিকে ব্যবহার করে চিন ও পাকিস্তান জঙ্গিদের সঙ্গে ভারত বিরোধী ষড়যন্ত্র করবে কিনা তা নিয়ে উদ্বেগে রয়েছে বিশেষজ্ঞ মহল। এই পরিস্থিতিতে ভারত-আফগান সম্পর্কের ভবিষ্যৎ কি হবে তা নিয়ে দফায় দফায় বৈঠক হয়েছে। দোহাতে তালিবানের সঙ্গেও বৈঠক করেছে ভারতের প্রতিনিধি। এরই মাঝে ভারতের ওপর চাপ বাড়িয়ে কাশ্মীরের মুসলিমদের নিয়ে কথা বলা তাদের অধিকারের মধ্যে পড়ে বলে দাবি করেছে তালিবান। সব মিলিয়ে পরিস্থিতি বেশ জটিল হচ্ছে বলে অনুমান করছে আন্তর্জাতিক বিশেষজ্ঞ মহল। এমন অবস্থাতে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে এক দফা বৈঠক সারলেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন:জিজ্ঞাসাবাদ এড়াতে পারলেন না শুভেন্দু, করতে হবে তদন্তে সহযোগিতা: নির্দেশ হাইকোর্টের

এদিকে বিদ্রোহীদের যুদ্ধে পরাস্ত করে পঞ্চশির ঘাঁটি নিজেদের দখলে নিয়েছে বলে দাবি করেছে তালিবান। যদিও ন্যাশনাল রেজিস্টেন্স ফন্ট পাল্টা জানিয়েছে, পঞ্চশিরে তালিবানের বিরুদ্ধে লড়াই জারি থাকবে। তবে তার পাল্টা বিবৃতিতে তালিবানের প্রধান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ জানিয়েছে, ‘এই জয়ে আমাদের দেশ পুরোপুরি যুদ্ধের ভয়াবহতা থেকে বাইরে বেরিয়ে এসেছে।’ পাশাপাশি আরও জানানো হয়, ‘আগামী দিনে কেউ দেশে বিদ্রোহ শুরু করলে তা পূর্ণ শক্তি দিয়ে সময় দেওয়া হবে। আমরা কাউকে বিদ্রোহের অনুমতি দেবো না।’

advt 19

 

Previous articleচলন্ত ফারাক্কা এক্সপ্রেসে বৃদ্ধের মৃতদেহ ঘিরে চাঞ্চল্য
Next articleসোমে রাজধানীমুখী রাজ্যপাল