তালিবান সরকারে এফবিআইয়ের মোস্ট ওয়ান্টেড হক্কানী, সিঁদুরে মেঘ দেখছে আমেরিকা

দীর্ঘ টালবাহানার পর মঙ্গলবার নতুন সরকার গঠন করেছে তালিবান(Taliban)। আফগানিস্তানের(Afganistan) মসনদে তালিবান প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ঘনিষ্ঠ মোল্লা হাসান আখুন্দকে বসানো হয়েছে। ডেপুটি করা হয়েছে ওমরের বন্ধু আবদুল ঘানি বরাদরকে। কিন্তু মন্ত্রিসভার এমন একাধিক সদস্য রয়েছে যারা কুখ্যাত জঙ্গি। যার ফলেই সিঁদুরে মেঘ দেখছে আমেরিকা(America)। মনে করা হচ্ছে আফগানিস্তানের মাটিতে মার্কিন বিরোধী সন্ত্রাসবাদি(terrorism) কার্যকলাপও চালানো হতে পারে।

জানা গিয়েছে, তালিবানের মন্ত্রিসভায় রাখা হয়েছে হাক্কানি জঙ্গিগোষ্ঠীর সিরাজউদ্দিন হাক্কানিকে। এফবিআই এর মোস্ট ওয়ান্টেড তালিকায় নাম রয়েছে এই ব্যক্তির। একটা সময় এর মাথার দাম ঘোষণা করা হয়েছিল ৫০ লক্ষ মার্কিন ডলার। মোল্লা হাসান আখুন্দ থেকে শুরু করে বরাদর, প্রত্যেকেই তালিবান হাইকম্যান্ডের অংশ। কিন্তু কারওরই ট্র্যাক রেকর্ড ভাল নয়। এই পরিস্থিতিতে মঙ্গলবার আশঙ্কা প্রকাশ করেছেন মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র।

এর পাশাপাশি আমেরিকার রিপাবলিকান পার্টির শীর্ষ সাংসদরা আফগানিস্তানে সরকার নিয়ে ঘোর আপত্তি প্রকাশ করেছেন। রিপাবলিকান অধ্যায়ন সমিতির তরফ জানানো হয়েছে, “তালিবান সরকারে যারা রয়েছে তারা কেউই উদারবাদী নয় বরং সন্ত্রাসবাদি। স্পষ্ট ভাষায় জানানো হয়েছে আফগানিস্থানে সন্ত্রাসবাদীদের দ্বারা এবং সন্ত্রাসবাদীদের জন্য সরকার গঠন করা হয়েছে।” এদিকে গোটা পরিস্থিতির উপর নজরে রেখে ভারত সরকারও। মঙ্গলবার আমেরিকার সিআইএ প্রধানের সঙ্গে বৈঠক করেছেন ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। এদিন রাশিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গেও বৈঠক করেন তিনি।

advt 19

 

Previous articleকলকাতা লিগে ইউনাইটেড স্পোর্টসের কাছে আটকে গেল সাদা-কালো ব্রিগেড
Next articleকোচের পদ থেকে রবি ফাউলারকে ছেঁটে ফেলল এসসি ইস্টবেঙ্গল, লাল-হলুদের নতুন কোচ মানোলো