“ভোট শেষ জোট শেষ”, কংগ্রেস-ISF নিয়ে বামেদের অবস্থান স্পষ্ট করলেন ইয়েচুরি

একুশের বিধানসভা নির্বাচনের (West Bengal Assembly Election 2021) আগে ব্রিগেডের ময়দান (Briged Ground) থেকে এ রাজ্যে মহাজোটের জন্ম। বাম-কংগ্রেস-ISF নেতাদের সেই হাত ধরাধরির ছবি এখনও টাটকা। সংযুক্ত মোর্চা (Sonjukto Morcha) নাম নিয়ে ভোটের ময়দানে নেমেছিল সেই জোট। তবে আসন বন্টনের সময় হয়েছিল একপ্রস্থ নাটক। যাইহোক শেষপর্যন্ত জোট করেই লড়াই। ২ মে ফল ঘোষণার পর যা হওয়ার তাই হয়েছে। CPIM সহ বামেরা শূন্য। কংগ্রেস শূন্য। ISF প্রার্থী হিসেবে নওশাদ সিদ্ধিকি ভাঙড়ে একমাত্ৰ আসনে জয় মোর্চার। এরপরই জোটের প্রাসঙ্গিকতা নিয়েই প্রশ্ন ওঠে বাম, কংগ্রেসের অন্দরে।

আসন্ন ভবানীপুর উপনির্বাচনে (Bhawanipur By Poll) কংগ্রেস (Congress) স্পষ্ট করে দেয়, আপাতত জোট বা মোর্চায় নেই তারা। এবার সিপিএমের (CPIM) সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি (Sitaram Yechury) স্পষ্ট বলে দিলেন, ”ভোট শেষ জোট শেষ।” আজ, শুক্রবার জনতা দলের নজির প্রসঙ্গ তুলে ইয়েচুরি বলেন, ”মোর্চা ছিল বিধানসভা নির্বাচনের জন্য ছিল। নির্বাচন শেষ। মোর্চাও শেষ। ইন্দিরা গান্ধীকে হারাতে জনতা পার্টি তৈরি হয়েছিল। হারিয়ে দেওয়ার পর জনতা পার্টি শেষ। তৎকালীন পরিস্থিতির বিচারে জোট তৈরি হয়েছিল। ভোটের পর আর প্রাসঙ্গিকতা থাকে না।”

তাহলে শুধুমাত্র নির্বাচনী সাফল্যের আশাতেই ছিল সংযুক্ত মোর্চার নামে জোট? তাহলে তো আগামিদিনে কোনও জোটের প্রতি কারও কোনও ভরসা থাকবে না। এ প্রসঙ্গে কড়া প্রতিক্রিয়া দিয়ে CPM-এর জোট নিয়ে এই সিদ্ধান্ত একতরফা বলেই মন্তব্য করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী (Adhir Chowdhury)। ইয়েচুরির বক্তব্য নিয়ে সংবাদ মাধ্যমকে দেওয়া তাঁর প্রতিক্রিয়াতে বলেন, ”২০১৬ সালে জোট হয়েছিল। আমাদের সঙ্গে আলোচনা না করে ওরা নিজেরা ভেঙে দিয়েছিল। ২০২১ সালে আবার জোট হল। উভয়ে হেরেছি। তারা মনে করছে জোটের দরকার নেই। আমরা কিন্তু এখনও এমন কথা ঘোষণা করিনি।”

তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষের (Kunal Ghosh) কটাক্ষ, ”শূন্যের সঙ্গে শূন্য যোগ বিয়োগ করলে শূন্যই হয়। এটা দিশাহীন জোট ছিল। এরা হাত মিলিয়ে কিছু ভোট পাওয়ার চেষ্টা করেছিল যাতে বিজেপিকে সুবিধা করে দেওয়া যায়।”

আরও পড়ুন- স্থায়ী প্রধান বিচারপতি পেল কলকাতা হাইকোর্ট, আসছেন প্রকাশ শ্রীবাস্তব

advt 19

 

Previous articleস্থায়ী প্রধান বিচারপতি পেল কলকাতা হাইকোর্ট, আসছেন প্রকাশ শ্রীবাস্তব
Next articleকরোনার ওষুধের ওপর জিএসটি ছাড়ের সময়সীমা বাড়ল