কাবুলে ড্রোন হামলার দায় স্বীকার আমেরিকার, মৃত্যু হয়েছিল সাত শিশুসহ ১০ আফগানের

কাবুলে ড্রোন হামলার দায় স্বীকার করলেন মার্কিন জেনারেল। তালিবান জঙ্গিগোষ্ঠী কাবুল দখলের পর গত ২৯ এয়ারস্ট্রাইক করেছিল মার্কিন বাহিনী। সেই হামলায় মৃত্যু হয়েছিল সাতজন শিশুসহ ১০ আফগানের। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এক বিবৃতিতে নিহতদের পরিবারের সদস্যদের কাছে ক্ষমা চেয়েছেন।

মার্কিন সেন্ট্রাল কমান্ডের কমান্ডার জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি বলেন, “তদন্তের ফলাফল পর্যালোচনা করার পর, আমি এখন নিশ্চিত হয়েছি যে সেই হামলায় সাতজন শিশু সহ আরও তিনজনের মৃত্যু হয়েছিল।”

আরও পড়ুন: ভবানীপুর উপনির্বাচন: আজ থেকে নেত্রীর সমর্থনে প্রচার ও জনসংযোগ অভিষেকের

গোটা আফগানিস্তান যখন তালিবান কবলে তখন  থেকে উদ্ধারকার্য শুরু করেছিল বাইডেন প্রশাসন। উদ্ধারকার্য চলাকালীনই কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের অ্যাবেই গেটের কাছে আত্মঘাতী বিস্ফোরণ হয়। পর পরই কাবুলের বিভিন্ন জায়গায় আরও দুটি থেকে তিনটি বিস্ফোরণ হয়। জানা গিয়েছিল, এই আত্মঘাতী বিস্ফোরণে মৃত্যু হয় মোট ১৩০ জনের।

ওই হামলার দায়স্বীকার করেছিল আইসিসের শাখা সংগঠন আইসিস-কে। তারপরই ড্রোন হামলা চালায় মার্কিন বাহিনী। কমান্ডর কেনেথের কথায়, “আমাদের সেনার উপরে যে হামলা চলছিল, তা থেকে সুরক্ষা দিতেই ওই এয়ারস্ট্রাইক করা হয়েছিল। তবে তা ভুল ছিল। এর জন্য আমি ক্ষমাপ্রার্থী। ”

কিছু দিন আগে নিউ ইয়র্ক টাইমস-এর ভিডিয়ো বিশ্লেষণে দেখা গিয়েছিল,  আইএস-কে জঙ্গি তো নয়ই, আমেরিকান ড্রোন আঘাত হানে তাদের নিজেদের লোকেরই উপর। যে ঘটনায় একরকম বিড়ম্বনায় পড়ে গিয়েছে বাইডেন প্রশাসন। এমনটাই দাবি ছিল ওয়াকিবহাল মহলের। একাধিক মার্কিন সংবাদপত্রে দাবি করা হয়, এয়ারস্ট্রাইকে আইসিস-কের নেতা নয়, মারা গিয়েছিল সাধারণ মানুষ।

advt 19

 

Previous article২০ কোটি টাকারও বেশি কর ফাঁকির অভিযোগ অভিনেতা সোনু সুদের বিরুদ্ধে
Next articleযোগী রাজ্যে তদন্তে গিয়ে আক্রান্ত বাংলার পুলিশ! শুরু রাজনৈতিক টানাপোড়েন