ভেলোরেও স্বাস্থ্যসাথী, ১১ মাসে বিনামূল্যে ৪০ কোটির চিকিৎসা পরিষেবা

শুধু পশ্চিমবঙ্গ নয় স্বাস্থ্যসাথী(swasthya Sathi) পরিষেবা এবার তামিলনাড়ুতেও(Tamil Nadu)। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) উদ্যোগে চালু হওয়া স্বাস্থ্য সাথী পরিষেবার সুবিধা মিলছে ভেলোর ক্রিশ্চান মেডিক্যাল কলেজেও। এই হাসপাতলে ইতিমধ্যেই তিনটি স্বাস্থ্যসাথী হেল্প ডেক্স তৈরি হয়েছে শুধুমাত্র বাংলার রোগীদের জন্য। একটিতে হচ্ছে নাম নথিভুক্তিকরণ, বাকি দু’টি রয়েছে স্বাস্থ্যসাথী রোগীর কার্ড নথিভুক্ত করে চিকিৎসা শুরু করার জন্য। চিকিৎসার জন্য দক্ষিণের এই রাজ্যে গেলে চিকিৎসকরা পর্যন্ত জিজ্ঞাসা করছেন রোগীর স্বাস্থ্য সাথী কার্ড আছে কিনা?

জানা গেছে গত অক্টোবর মাসে এখানে চালু হয়েছিল স্বাস্থ্য সাথী পরিষেবা। এক বছরেরও কম সময়ে এখনো পর্যন্ত ৪০ কোটি টাকার চিকিৎসা বিনামূল্যে পেয়েছেন রাজ্যবাসী। ১১ মাসে এখানে চিকিৎসা ও অপারেশনের সুবিধা পেয়েছে প্রায় চার হাজার মানুষ! রাজ্য সরকারের স্বাস্থ্যসাথী প্রকল্পের তরফে ভেলোরের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক মোজাম্মেল আহমেদ বলেন, সিংহভাগ ক্লেমই আসছে বড় বড় অপারেশনের জন্য। যেমন হার্টের অপারেশন, ব্রেন ও স্নায়ুর নানা অপারেশন, ক্যান্সার সার্জারি ইত্যাদির জন্য। বাচ্চাদের অপারেশন করাতেও বহু মানুষ স্বাস্থ্যসাথী কার্ডের সাহায্য নিচ্ছেন। বেশ কিছু জটিল অস্ত্রোপচারও হচ্ছে স্বাস্থ্যসাথীর সাহায্যে।

আরও পড়ুন:স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে রাজ্যের হুঁশিয়ারির পর নড়েচড়ে বসল ব্যাঙ্কগুলি

উল্লেখ্য ২০২০ সালের সেপ্টেম্বর মাসের শেষে রাজ্য সরকারের সঙ্গে ভেলোরের এই হাসপাতাল স্বাস্থ্য সাথী কার্ডের চুক্তি করে। এরপর অক্টোবর মাস থেকে পুরোদমে শুরু হয় কাজ। যদিও করোনা ও লকডাউনের কারণে পরিষেবা অনিয়মিত থাকায় বহু মানুষ ভেলোরে চিকিৎসা করাতে পারেননি পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর রোগীর ভিড় বাড়ছে। এ প্রসঙ্গে রাজ্য স্বাস্থ্য সাথী বিভাগের পদস্থ আধিকারিক জানান, পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর গত কয়েক মাসে গড়ে ৬ কোটি টাকা পর্যন্ত চিকিৎসা খরচ মেটানোর ক্লেম এসেছে শুধুমাত্র ভেলোর থেকে। পরিস্থিতি যা তাতে স্বাস্থ্যসাথী খাতে সরকারের বার্ষিক খরচ আড়াই হাজার কোটি ছাড়িয়ে যেতে পারে বলে অনুমান আধিকারিকদের।

advt 19

 

Previous articleএবার মানস ভুঁইঞাকে CBI তলব, রাজনৈতিক প্রতিহিংসা বলছে তৃণমূল
Next articleএবার বিধায়ক হিরণের প্রশ্নের মুখে দিলীপ ঘোষ! তবে কি ফের দলবদল?