সুখবর! শীঘ্রই বাজারে আসতে চলেছে ৫-১১ বয়সী শিশুদের ভ্যাকসিন

সুখবর! ৫ থেকে ১১ বছরের মধ্যে থাকা শিশুদের উপর সফলভাবে করোনা ভ্যাকসিনের ট্রায়াল শেষ করল ফাইজার। শীঘ্রই এই ভ্যাকসিনের অনুমোদন চেয়ে জার্মানির ড্রাগ কন্ট্রোল বোর্ডের কাছে আবেদন জানানো হবে বলে জানিয়েছে টিকা প্রস্তুতকারক সংস্থা। তাদের ভ্যাকসিন ৫ থেকে ১১ বছরের শিশুদের জন্য সম্পূর্ণ নিরাপদ বলে জানিয়েছে টিকা প্রস্তুতকারক সংস্থা এবং তাদের সহকারি সংস্থা বায়োএনটেক।

আরও পড়ুন:চলতি সপ্তাহে প্রথমবার মুখোমুখি হবেন বাইডেন ও মোদি
জার্মানির পাশাপাশি ইউরোপ, আমেরিকা-সহ বিশ্বের বেশ কয়েকটি দেশে এই ভ্যাকসিনের ট্রায়াল হয়েছিল। যার ফলাফলও খুব শীঘ্রই সামনে আসবে বলে দাবি । ফাইজারের তরফে জানানো হয়েছে, ১২ বছর থেকে শিশুদের বয়স যত কম হবে, সেই অনুযায়ী অপেক্ষাকৃত কম মাত্রার ডোজ শিশুদেহে প্রয়োগ করা হবে। ফাইজার ইতিমধ্যেই তাদের ১২ উর্ধ্বদের প্রয়োগ করা শুরু করেছে। বিশ্বের বেশ কয়েকটি দেশে ফাইজারের ভ্যাকসিন ১২ উর্ধ্বদের শরীরে প্রয়োগ করা হয়েছে। এ বার ৫ থেকে ১১ বছর বয়সীদের দেহেও এর প্রয়োগ শুরু হতে পারে তা আশা করা যাচ্ছে ।
অতিমারির তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগে শিশুদের দ্রুত টিকাকরণের বিষয়টি বিশেষভাবে গুরুত্বপূর্ণ।তা নাহলে বিশ্বজুড়ে স্কুল-কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠান স্বাভাবিক ছন্দে ফেরানো সম্ভব নয় বলে মত বিশেষজ্ঞদের।

advt 19

Previous articleদুর্ভোগ এখনই কমছে না, আজও দক্ষিণবঙ্গে দফায় দফায় বৃষ্টি পূর্বাভাস
Next articleঘরোয়া ক্রিকেটারদের আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করল বিসিসিআই