বুধবারও দিনভর বৃষ্টির পূর্বাভাস, রোদ উঠতে পারে কাল

বুধবার দিনভর কলকাতা ও তার আশেপাশের এলাকায় হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টি (Rainfall) হতে পারে। আকাশ মেঘলা থাকবে। তবে আস্তে আস্তে বৃষ্টি কমবে। ঝকঝকে রোদ দেখার জন্য হয়তো আরও একটা দিন অপেক্ষা করতে হবে। বৃহস্পতিবার অর্থাৎ আগামিকাল থেকে বৃষ্টি কমবে। রোদ উঠবে (Sunshine) । ধীরে ধীরে তাপমাত্রা বাড়বে । ফলে যারা ভাবছেন এই ঠাণ্ডা ঠাণ্ডা আমেজ মানেই শীত এসে গেল তারা ভুল ভাবছেন। কলকাতার তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে শুরু করবে বলে আশা করা হচ্ছে। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

 

যে নিম্নচাপের জেরে এই মুহূর্তে দক্ষিণবঙ্গ জুড়ে প্রবল বর্ষণ হচ্ছে সেটি এই মুহূর্তে দক্ষিণবঙ্গ ও ওড়িশা উপকূলে রয়েছে বলে জানা যাচ্ছে। নিম্নচাপটি ক্রমশ উত্তর ওড়িশা ও ঝাড়খণ্ডের দিকে এগোচ্ছে। এই নিম্নচাপের প্রভাবে ঝাড়গ্রাম, বাঁকুড়া ও দুই মেদিনীপুরে ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে। এছাড়া হাওড়া, পুরুলিয়া ও পশ্চিম বর্ধমানে ভারী বৃষ্টি হবে। আগামিকাল পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে নিম্নচাপটি কলকাতা থেকে অনেকটা দূরে সরে যাওয়ার কারণে কলকাতা ও বৃহত্তর কলকাতা এলাকায় খুব বেশি বৃষ্টিপাত হবে না বলেই মনে করা হচ্ছে । তবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর সক্রিয় রয়েছে একটি মৌসুমি অক্ষরেখাও। তার প্রভাবে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হতে পারে বলে মনে করা হচ্ছে।

 

যদিও এই জল যন্ত্রণার থেকে এখনই রেহাই মিলবে না। কারণ আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী ২৫ সেপ্টেম্বর নতুন করে আবারও একটি ঘূর্ণাবর্তের সৃষ্টি হবে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে। ওই ঘূর্ণাবর্তটি ২৬ তারিখ নাগাদ ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলের কাছে আসবে। সেই সময় উপকূলের জেলাগুলোতে আবার প্রবল বৃষ্টি হবে বলে মনে করা হচ্ছে।

advt 19

Previous articleব্রেকফাস্ট নিউজ
Next articleব্রেকফাস্ট স্পোর্টস