বিদ্যুৎ উৎপাদনে দেশের সেরা সাঁওতালডিহি তাপবিদ্যুৎ কেন্দ্র,টুইটে শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

বিদ্যুৎ উৎপাদনের নিরিখে দেশের মধ্যে সেরা সাঁওতালডিহি তাপবিদ্যুৎ কেন্দ্র। পাশাপাশি ভারতের সকল তাপবিদ্যুৎ কেন্দ্রের মধ্যে দশম স্থানে রয়েছে বক্রেশ্বর প্ল্যান্টের নামও। এই কৃতিত্বের জন্যই এদিন টুইট করে এই দুই সংস্থাকেই শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন:তৃণমূল গেট খুলে দিলে বিজেপি উঠে যাবে: সামশেরগঞ্জের প্রচারসভা থেকে তীব্র কটাক্ষ অভিষেকের

এদিন টুইটে মমতা বলেন,  ‘ওয়েস্ট বেঙ্গল পাওয়ার ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেডের অধীনে থাকা সাঁওতালডিহি তাপবিদ্যুৎ কেন্দ্র চলতি বছর এপ্রিল থেকে আগস্ট মাসের মধ্যে বিদ্যুৎ উৎপাদনে দেশের মধ্যে শীর্ষস্থান অধিকার করেছে। দেশের সেরা দশ তাপবিদ্যুৎ কেন্দ্রের মধ্যে রয়েছে বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্রও। এই কৃতিত্বের জন্য সবাইকে শুভেচ্ছা জানাই।’

সম্প্রতি বিশ্ব উষ্ণায়নের জেরে পরিবেশবিদরা জোর দিচ্ছেন বিকল্প শক্তির ওপর যা বিদ্যুতের যোগান দিতে পারবে। সেকথা মাথায় রেখেই কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার সৌরবিদ্যুৎ উৎপাদনের ওপর জোর দিয়েছে। এমতাবস্থায় বিদ্যুৎ উৎপাদনের নিরিখে দেশের মধ্যে সেরা তাপবিদ্যুৎ কেন্দ্র হিসাবে সামনে উঠে এল এ রাজ্যেরই তাপবিদ্যুৎ কেন্দ্র।

প্রসঙ্গত পুরুলিয়ার রঘুনাথপুর মহকুমায় পাড়া ও রঘুনাথপুর-২ ব্লকে গড়ে ওঠা সাঁওতালডিহি তাপবিদ্যুৎ কেন্দ্রে ১৯৭৪ সালে উৎপাদন শুরু হয়েছিল। কিন্তু ২০০৯ সালে কেন্দ্রের চারটি ইউনিট বন্ধ হয়ে যায়। এখন এই তাপবিদ্যুৎ কেন্দ্রে মাত্র ২টি ইউনিট থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়। অন্য দিকে বীরভূমের বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্রে ২০০০ সালে উৎপাদন শুরু হয়। কেন্দ্রের পাঁচটি ইউনিটের উৎপাদন ক্ষমতা ১০৫০ মেগাওয়াট।

advt 19

Previous articleবেআইনি দখলদারি উচ্ছেদে রণক্ষেত্র অসমের দরং, পুলিশের গুলিতে মৃত ২
Next article২৭ সেপ্টেম্বরের ভারত বনধে কৃষকদের পাশে কংগ্রেস, বাম, টিডিপিও