‘বিরোধীদের গালে চড়’: ভারত বনধ সফল, দাবি রাকেশ টিকায়েতের

আজকের ভারত বনধ সফল। দাবি করলেন ভারতীয় কিষান ইউনিয়নের নেতা রাকেশ টিকায়েত। পাশাপাশি এদিন তিনি বলেন, সেইসব “মানুষের গালে চড়” যারা বলেছিল যে বিক্ষোভ শুধুমাত্র তিনটি রাজ্যে সীমাবদ্ধ।

১০ ঘণ্টা দেশব্যাপী বিক্ষোভের সমাপ্তির পর বিকেলের বক্তৃতায় রাকেশ টিকায়েত বলেন, “সম্মিলিত কিষাণ মোর্চার ডাকা ভারত বনধ সফল। সারা দেশে কৃষকরা রাস্তায় নেমে ক্ষোভ প্রকাশ করেছেন। কৃষকদের পাশাপাশি শ্রমিক, ব্যবসায়ী, কর্মচারী এবং ট্রেড ইউনিয়ন- দেশের রাজনৈতিক দলগুলিও এই বনধকে সমর্থন করেছিল।”

আরও পড়ুন-কয়লা পাচারকাণ্ড : সিবিআইয়ের হাতে গ্রেফতার লালা ঘনিষ্ঠ ৪ ব্যবসায়ী

কেন্দ্রের তিনটি কৃষি আইনের বিরুদ্ধে কৃষক সংগঠনগুলি ভারত বনধ ডেকেছিল। সোমবার মানুষের স্বাভাবিক জীবনকে প্রভাবিত করেছে বনধ। প্রতিবাদকারীরা সকাল ৬ টা থেকে বিকাল ৪টের মধ্যে পাঞ্জাব ও হরিয়ানার অনেক জায়গায় রেললাইন অবরোধ এবং ট্রাক আটকে রেখেছিল।

এদিন শান্তিপূর্ণ প্রতিবাদ করার জন্য রাকেশ টিকাইত প্রতিবাদকারীদের ধন্যবাদ জানান। তাঁর কথায় বলেন, “কোথাও কোন সহিংস ঘটনা ঘটেনি। এই কারণে দেশের কৃষক, শ্রমিক এবং নাগরিকদের কৃতজ্ঞতা জানাই।” রাকেশ টিকায়েত এদিন স্পষ্ট জানিয়ে দেন, তিনটি কৃষি আইন প্রত্যাহার না হওয়া পর্যন্ত এবং সরকার ন্যূনতম সমর্থন মূল্যের (এমএসপি) নিশ্চয়তা না দেওয়া পর্যন্ত কৃষকদের আন্দোলন চলবে।

বিকেইউ নেতা বলেন, যেসব মানুষ বলেছেন যে কৃষকদের আন্দোলন শুধুমাত্র রাজ্যগুলিতে সীমাবদ্ধ ছিল তাদের চোখ খুলে দেখা উচিত যে পুরো দেশ কৃষকদের পাশে দাঁড়িয়েছে। তিনি বলেন, “সরকারের উচিত কৃষকদের সমস্যার সমাধান করা। উত্তরপ্রদেশে ঘোষিত আখের দাম একটি রসিকতা। আখের দাম বৃদ্ধির জন্য রাস্তায় আন্দোলনও হবে।” টিকায়েত আরও বলেন, ভারত বনধের জন্য কিছু লোক হয়তো সমস্যায় পড়েছিল কিন্তু তিনি কৃষকদের স্বার্থে এটি ভুলে যাওয়ার অনুরোধ করেন।

আরও পড়ুন-হাত ছাড়লেন লুইজিনহ, ‘স্ট্রিট ফাইটার’ মমতার ভূয়সী প্রশংসা গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রীর

“কৃষকরা ১০ মাস ধরে তাদের বাড়িঘর ছেড়ে রাস্তায় রয়েছেন আইন প্রত্যাহারের দাবিতে। আমাদের সরকারের কাছে আবেদন যে, কৃষকদের সমস্যাগুলি যত তাড়াতাড়ি সম্ভব সমাধান করা হোক,” এদিন বক্তব্যের শেষে এমনটাই বলেন কৃষক নেতা রাকেশ টিকায়েত।

advt 19

 

Previous articleঅশান্তি বাধিয়ে ভোট স্থগিতের চেষ্টা করছে বিজেপি: দিলীপকে নিশানা সৌগত-ফিরহাদের
Next article৬০ হাজারের গণ্ডি পেরিয়ে আরও ঊর্ধ্বমুখী বাজার, ২৯ পয়েন্ট বাড়ল সেনসেক্স