ভবানীপুরের উপনির্বাচন হবে নির্দিষ্ট দিনেই, জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট

হাই কোর্ট

ভবানীপুর কেন্দ্রের(Bhawanipur seat) উপনির্বাচন(by poll election) নির্দিষ্ট নির্ঘন্ট মেনেই হবে৷ মঙ্গলবার এই সংক্রান্ত মামলার চূড়ান্ত রায়ে এমনটাই জানিয়ে দিয়েছে কলকাতা হাইকোর্ট(Kolkata High Court)। পাশাপাশি, কমিশন এবং মুখ্যসচিবের ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ। মামলার পরবর্তী শুনানি ভোটের পর, ১৭ নভেম্বর।

বঙ্গে মোট পাঁচটি কেন্দ্রের উপনির্বাচনের কথা থাকলেও তাড়াহুড়ো করে ভবানীপুরে উপ নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করে নির্বাচন কমিশন। এরপরই বিষয়টিকে হাতিয়ার করে সরব হয় গেরুয়া শিবির। আদালতে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায়। বিগত কয়েকদিন ধরে এই মামলার শুনানি চলছে হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চে। মঙ্গলবার বেলা এগারোটা নাগাদ এই মামলার রায় ঘোষণা করে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। যেখানে স্পষ্ট করে দেওয়া হয় নির্দিষ্ট দিনক্ষণ মেনেই উপনির্বাচন হবে ভবানীপুর কেন্দ্রে।

আরও পড়ুন:মালদ্বীপ পৌঁছনোর আগেই চিন্তার ভাঁজ ভারতীয় দলে, করোনায় আক্রান্ত অমরিন্দর সিং

ভবানীপুরে উপনির্বাচন না হলে সাংবিধানিক সংকট তৈরি হতে পারে এই মর্মে নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছিলেন মুখ্যসচিব। ভোট বিজ্ঞপ্তিতে কমিশন সেই কথা উল্লেখ করে। মামলাকারীদের অভিযোগ, শুধুমাত্র কেন একটি কেন্দ্রেই নির্বাচন ঘোষণা করা হয়েছে। এরপরই কমিশনের কাছে হলফনামা চায় হাইকোর্ট। তবে নির্বাচন কমিশনের জমা দেওয়া হলফনামায় সন্তুষ্ট হয়নি আদালত। এই মামলার শুনানি আগামী ১৭ নভেম্বর নির্বাচন শেষ হওয়ার পর হবে বলে জানিয়ে দিয়েছে আদালত।

advt 19

 

Previous articleআগামিকাল থেকেই কলেজ পড়ুয়াদের টিকা দেবে কলকাতা পুরসভা
Next articleগুলাবের লেজ থেকে জন্ম নিল নতুন সাইক্লোন ‘শাহিন’