করোনাকালেও অর্থনৈতিক সাফল্য: রেকর্ড হারে GDP বৃদ্ধি বাংলার, টুইট ডেরেকের

ভয়াবহ করোনা পরিস্থিতির(covid situation) জেরে দেশের অর্থনীতি(Economy) যখন ক্রমশ নিম্নগামী ঠিক সেই সময়েও আর্থিক বৃদ্ধিতে সাফল্যের নজির গড়ল বাংলা। ২০২০-২১ অর্থবর্ষে ১০ লক্ষ কোটি টাকার বেশি অর্থনীতির রাজ্যগুলির মধ্যে জিডিপি(GDP) বৃদ্ধির নিরিখে দেশের মধ্যে দ্বিতীয় স্থানে রাজ্য। এই তালিকায় বিজেপি শাসিত গুজরাট, উত্তরপ্রদেশ, কর্নাটকের মত রাজ্যগুলিকে অবলীলায় পেছনে ফেলে দিয়েছে পশ্চিমবঙ্গ(West Bengal)। করোনাকালে বঙ্গ অর্থনীতির এই বিপুল সাফল্যের প্রশংসা করেছেন কেন্দ্রের নীতি আয়োগের সিইও অমিতাভ কান্তও।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া সূত্রে খবর, দেশে বর্তমানে ১০ লক্ষ কোটি বা তার বেশি জিডিপি যুক্ত রাজ্যের সংখ্যা সাতটি। সেগুলি হল, মহারাষ্ট্র, তামিলনাড়ু, গুজরাট, উত্তরপ্রদেশ, কর্ণাটক, বাংলা এবং রাজস্থান। এতগুলি রাজ্যের মধ্যে জিডিপি বৃদ্ধি হয়েছে শুধুমাত্র তামিলনাড়ু ও পশ্চিমবঙ্গের। বাকি রাজ্যগুলিতে জিডিপি সংকোচন হয়েছে। পরিসংখ্যান অনুযায়ী তামিলনাড়ুর জিডিপি বেড়েছে ২ শতাংশের কিছু বেশি হারে এবং পশ্চিমবঙ্গের জিডিপি বেড়েছে ১.২ শতাংশ হারে। এবং সার্বিক ভাবে গোটা দেশের জিডিপি সংকোচন হয়েছে ৭.৭ শতাংশ।

আরও পড়ুন:সরকারি বাসস্থান দখলদারদের উচ্ছেদ করতে পারবে রাজ্য, নির্দেশ হাইকোর্টের

বুধবার এ প্রসঙ্গে এক টুইট করে রাজ্যসভার তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন লেখেন, ১০ লক্ষ কোটির ক্লাবে থাকা মাত্র দুটি রাজ্যের ২০২০ সালে জিডিপি বৃদ্ধি হয়েছে। এই দুই রাজ্য হল বাংলা এবং তামিলনাড়ু। পূর্বাঞ্চলের মধ্যে সর্বোচ্চ জিডিপি বৃদ্ধি হয়েছে পশ্চিমবঙ্গের। কেন্দ্র স্বীকার করল গোটা দেশ যখন অর্থনীতির ভয়াবহ সংকটে সেই অবস্থাতেও সঠিক নীতিতে এগিয়েছে মমতার নেতৃত্বাধীন পশ্চিমবঙ্গ।

advt 19

 

Previous articleআহিরীটোলায় বাড়ি ভেঙে মৃত্যু ২ জনের, ফিরহাদ বললেন, আগেই নোটিস দেওয়া হয়েছিল
Next articleআন্তর্জাতিক বিমান চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা বাড়াল কেন্দ্রীয় সরকার